Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Presidency University

Presidency University: তদন্ত কমিটি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে অশান্তির ঘটনা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনুরাধা লোহিয়া।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২২ ০৮:৩৪
Share: Save:

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে অশান্তির ঘটনা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনুরাধা লোহিয়া।

মঙ্গলবার রেজিস্ট্রার দেবজ্যোতি কোনারের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০০ বছরের ঐতিহ্যশালী এই বিশ্ববিদ্যালয়ের গত সপ্তাহের ঘটনাবলীকে গুরুত্ব দিয়ে দেখছেন কর্তৃপক্ষ। বিষয়টি খতিয়ে দেখতে বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষক-শিক্ষিকাকে নিয়ে কমিটি গঠন করা হয়েছে। নোডাল অফিসার হিসেবে থাকবেন ডিন অব স্টুডেন্টস। তদন্তের স্বার্থে যে কাউকে কমিটি ডাকতে পারবে। যত দ্রুত সম্ভব তদন্ত করে সুপারিশ-সহ রিপোর্ট দেবে এই কমিটি। সেই মতো নিয়ম মেনে কর্তৃপক্ষ পদক্ষেপ করতে দ্বিধা করবেন না বলে জানানো হয়েছে। বেশ কিছু দিন ধরে বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংগঠন এসএফআই ও ইন্ডিপেন্ডেন্ট কনসলিডেশনের (আইসি) সদস্যদের সঙ্গে শাসকদলের ছাত্র সংগঠন টিএমসিপি-র সংঘাত চলছে। সংঘাত শুধু ক্যাম্পাসে আবদ্ধ নেই। ছড়িয়ে পড়ছে বাইরেও। সাধারণ পড়ুয়ারা এই সব ঘটনায় শঙ্কিত।

মঙ্গলবার এসএফআইয়ের রাজ্য সহ-সম্পাদক এবং এই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র শুভজিৎ সরকার তদন্ত করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, ‘‘আশা করব, তৃণমূলের দুষ্কৃতীরা শাস্তি পাবে ও তারা ক্যাম্পাসের আশপাশে যাতে ঘোরাঘুরি না করতে পারে, সেই বিষয়ে প্রশাসন ভূমিকা নেবে।’’ টিএমসিপি রাজ্য সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্যও এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, ‘‘কর্তৃপক্ষ তদন্তের নির্দেশ দেওয়ায় আমরা খুশি-র। বিশ্বাস করি নিরপেক্ষ তদন্তের মাধ্যমে সত্যের জয় হবে।’’ তবে তদন্তের সিদ্ধান্ত দৃশ্যত ইতিবাচক বলেও কিছু প্রশ্ন তুলেছেন আইসি-র সদস্য অহন কর্মকার। তিনি বলেন, ‘‘পড়ুয়াদের প্রতিনিধিত্বের প্রশ্ন, নীতির প্রশ্ন স্পষ্ট নয়। বিশ্ববিদ্যালয়ের এই পদক্ষেপে কিছুটা দেখনদারি আছে বলে আমরা মনে করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Presidency University
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE