Advertisement
০৩ মে ২০২৪
ICSE and ISC Exams

২০২৬ পর্যন্ত দশম-দ্বাদশের পরীক্ষা হচ্ছেই, বিজ্ঞপ্তি দেখে বলছেন স্কুলের অধ্যক্ষেরা

নতুন জাতীয় শিক্ষানীতিতে স্কুলশিক্ষাকে যে ভাবে ভাগ করা হয়েছে, তাতে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত একটি ইউনিট ধরা হয়েছিল। বলা হয়েছিল, সে ক্ষেত্রে দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা হবে না।

An image of Students

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:০১
Share: Save:

কোন পাঠ্যক্রমের উপরে ভিত্তি করে ২০২৬ সালের আইসিএসই এবং আইএসসি পরীক্ষা হবে, তা বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল সিআইএসসিই বোর্ড। এই পাঠ্যক্রম দিয়ে দেওয়া হয়েছে বোর্ডের ওয়েবসাইটেও। সিআইএসসিই এবং সিবিএসই বোর্ডের অধীনস্থ স্কুলগুলির অধ্যক্ষদের অনেকেই জানাচ্ছেন, এর থেকে একটি বিষয় স্পষ্ট যে, ২০২৬ সাল পর্যন্ত দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা হচ্ছেই। অর্থাৎ, চলতি বছরে যারা নবম এবং একাদশ শ্রেণিতে উঠল, তারা বর্তমান পদ্ধতিতেই যথাক্রমে দশম এবং দ্বাদশের বোর্ডের পরীক্ষা দেবে।

প্রসঙ্গত, নতুন জাতীয় শিক্ষানীতিতে স্কুলশিক্ষাকে যে ভাবে ভাগ করা হয়েছে, তাতে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত একটি ইউনিট ধরা হয়েছিল। বলা হয়েছিল, সে ক্ষেত্রে দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা হবে না। ওই শ্রেণিতে পড়ুয়াদের মূল্যায়ন হবে অন্য পদ্ধতিতে। একেবারে দ্বাদশ শ্রেণিতে উঠে বোর্ডের পরীক্ষা দেবে ছাত্রছাত্রীরা।

এই প্রস্তাব আসার পরপরই প্রশ্ন উঠেছিল, তা হলে কি দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা পুরোপুরি উঠেই যাচ্ছে? অনেক অভিভাবক এবং পড়ুয়া এই প্রশ্নও তুলেছিলেন যে, এই নিয়ম কবে থেকে কার্যকর হবে? কারও কারও মনে দানা বেঁধেছিল নানা আশঙ্কাও।

অনেক অভিভাবক অনুমান করেছিলেন, ২০২৫ বা ২০২৬ সালে যাদের দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা দেওয়ার কথা, তাদের হয়তো সেই পরীক্ষা দিতে হবে না। তবে অনেকে এ-ও বলছিলেন, নতুন জাতীয় শিক্ষানীতিতে দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা না হওয়ার প্রস্তাব থাকলেও কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক থেকে এখনও সেই ব্যাপারে কোনও সবুজ সঙ্কেত পাওয়া যায়নি।

সিআইএসসিই বোর্ডের অধীনস্থ ন্যাশনাল ইংলিশ হাইস্কুলের প্রিন্সিপাল মৌসুমী সাহা বলেন, ‘‘এই বিজ্ঞপ্তি থেকে এটা স্পষ্ট যে, ২০২৬ সালের বোর্ডের পরীক্ষা হচ্ছে। জাতীয় শিক্ষানীতি পুরোপুরি কার্যকর হলে তা ২০২৭ সাল থেকে প্রযোজ্য হতে পারে। এই বিজ্ঞপ্তির ফলে শিক্ষক থেকে শুরু করে অভিভাবকেরা সবাই অনেকটাই নিশ্চিন্ত হলেন।’’

রামমোহন মিশন হাইস্কুলের অধ্যক্ষ সুজয় বিশ্বাস বলেন, ‘‘এই বিজ্ঞপ্তি অনেকটাই নিশ্চিত করল যে, ২০২৬ সালে দশম এবং দ্বাদশের বোর্ডের পরীক্ষা হচ্ছে। অধিকাংশ শিক্ষকও চান, দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা থাকুক। বেশির ভাগ অভিভাবকের সঙ্গে কথা বলে দেখেছি, তাঁরাও সেটাই চান। এই বিজ্ঞপ্তি বেরোনোয় তাঁরা অনেক নিশ্চিন্ত হলেন।’’

অন্য দিকে, সিবিএসই বোর্ডের অধীন জি ডি গোয়েন্‌কা পাবলিক স্কুলের অধ্যক্ষা সুজাতা চট্টোপাধ্যায় বলেন, ‘‘দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা থাকছে না কি উঠে যাচ্ছে, তা নিয়ে বোর্ডের তরফে আমাদের কিছু জানানো হয়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Board Exams CISCE School students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE