Advertisement
২২ জুলাই ২০২৪
Labour Department

রাজ্যের নির্মাণ শ্রমিকদের জন্য আবাসন প্রকল্প আনছে শ্রম দফতর

নির্মাণ শ্রমিক পিছু এই খাতে বোর্ড ৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ করতে পারবে। যে সব শ্রমিকের গ্রামে নিজস্ব জমি রয়েছে, তাঁদের বাড়ি তৈরির জন্য টাকা দেওয়া হবে।

নির্মাণ শ্রমিকদের জন্য আবাসন প্রকল্প আনছে শ্রম দফতর।

নির্মাণ শ্রমিকদের জন্য আবাসন প্রকল্প আনছে শ্রম দফতর। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ২১:৩৩
Share: Save:

নির্মাণ শ্রমিকদের জন্য শীঘ্রই আবাসন প্রকল্প আনতে চলেছে রাজ্য শ্রম দফতর। সম্প্রতি এই সংক্রান্ত বিষয়ে একটি বৈঠক হয়েছে নব মহাকরণে।বৈঠকে ছিলেন রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটক-সহ দফতরের বিভিন্ন আধিকারিকেরা। রাজ্যের নির্মাণ শ্রমিকদের মাথার উপরে ছাদের বন্দোবস্ত করতে চায় শ্রম দফতর, তা-ও সম্পূর্ণ নিখরচায়। মালদহ, মুর্শিদাবাদ, বীরভূম থেকে দেশের বিভিন্ন নির্মাণ শ্রমিকরা পাকা ঘরবাড়ি নির্মাণের কাজে যান। অথচ তাঁদের রাজ্যেই নিজেদের মাথা গোঁজার ঠাঁই নেই। শ্রম দফতরের ‘নির্মাণ শ্রমিক কল্যাণ বোর্ড’ এ বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত নিয়েছে।

প্রথম দফায় অন্তত ২০০ কোটি টাকা ব্যয়ে তৈরি হবে নির্মাণ শ্রমিকদের বাড়ি। পরে প্রতি বছর এই খাতে অর্থ খরচের জন্য প্রস্তুতি রাখবে শ্রম দফতর। নির্মাণ শ্রমিক পিছু এই খাতে বোর্ড ৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ করতে পারবে। যে সব শ্রমিকের গ্রামে নিজস্ব জমি রয়েছে, তাঁদের বাড়ি তৈরির জন্য টাকা দেওয়া হবে। আর যাঁদের নিজস্ব জমি নেই, তাঁদের জন্য গ্রামে সরকারি জমিতে বহুতল ফ্ল্যাট করে দেওয়া হবে। প্রয়োজনে শহরেও এমন ফ্ল্যাট তৈরি করে দেওয়া হবে সরকারি জমিতে। তবে ঘর তৈরি বা পাওয়ার অন্যতম শর্ত হিসেবে পাঁচ বা দশ বছরের মধ্যে তা বিক্রি বা ভাড়া দেওয়া যাবে না।

কীভাবে বাছাই করা হবে এই শ্রমিকদের? এমন প্রশ্নও উঠছে শ্রম দফতরের আধিকারিকদের মনে। কারণ এখনও পর্যন্ত প্রায় ৪০ লাখ নির্মাণ শ্রমিক শ্রম দফতরের চালু করা বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনার পোর্টালে নাম নথিভুক্ত করিয়েছেন। তবে তাঁদের মধ্যে কেবল সাড়ে ১৭ লক্ষের আধার কার্ড-সহ যাবতীয় নথি আপ-টু-ডেট করা রয়েছে। ফলে আবাসন প্রকল্পের সুবিধা পাওয়ার ক্ষেত্রে তাঁরা অগ্রাধিকার পাবেন বলে শ্রম দফতর সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Labour Department Labour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE