Advertisement
১৯ এপ্রিল ২০২৪
temple

দিঘায় আকর্ষণের কেন্দ্র হয়ে উঠবে ১০০ কোটির জগন্নাথ মন্দির, কত দূর এগোল নির্মাণের কাজ?

দিঘা উন্নয়ন পর্ষদ সূত্রে জানা গিয়েছে, নিউ দিঘা রেলস্টেশন থেকে ওল্ড দিঘাগামী সড়কের পাশে প্রায় ২০ একর জায়গা জুড়ে তৈরি হচ্ছে দিঘার জগন্নাথ ধাম। যাতে ব্যয় হবে ১০০ কোটি টাকারও বেশি।

দিঘার জগন্নাথ মন্দিরের নকশা।

দিঘার জগন্নাথ মন্দিরের নকশা। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
দিঘা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৮:১০
Share: Save:

ভবিষ্যতে দিঘায় যাওয়া পর্যটকদের কাছে আকর্ষণের কেন্দ্র হয়ে উঠতে চলেছে পুরীর জগন্নাথ ধামের আদলে তৈরি ১০০ কোটি টাকার মন্দির। সেই মন্দির নির্মাণের কাজ এগিয়ে চলেছে জোরকদমে। নির্মাণের দায়িত্বে থাকা সংস্থা হিডকোর তরফে জানানো হয়েছে, আগামী বছরের শেষ দিকে তৈরি হয়ে যাবে এই মন্দির। এই প্রকল্পটি বাস্তবায়িত হলে পর্যটন মানচিত্রে দিঘার স্থান আরও কয়েক ধাপ এগিয়ে যাবে বলেই আশাবাদী প্রশাসনিক কর্তারা।

দিঘা উন্নয়ন পর্ষদ সূত্রে জানা গিয়েছে, নিউ দিঘা রেলস্টেশন থেকে ওল্ড দিঘাগামী সড়কের পাশে প্রায় ২০ একর জায়গা জুড়ে তৈরি হচ্ছে দিঘার জগন্নাথ ধাম। মন্দির নির্মাণের দায়িত্বে থাকা হিডকোর প্রধান বাস্তুকার সুমন নিয়োগী বলেন, ‘‘ইতিমধ্যেই প্রকল্পের কাজ শুরু হয়ে গিয়েছে। এই মন্দির নির্মাণে ব্যবহার হচ্ছে রাজস্থানের বংশী পাহাড়পুরের বালিপাথর। মন্দিরের মূল অংশটির উচ্চতা হবে ৬৫ মিটার। প্রস্তাবিত প্রকল্পটির জন্য ১০০ কোটি টাকারও বেশি খরচ হবে।’’

দিঘা উন্নয়ন পর্ষদের আধিকারিক মানসকুমার মণ্ডল বলেন, ‘‘মন্দির নির্মাণের জন্য কোনও জমি অধিগ্রহণ করা হয়নি। সরকারি জমিতেই নির্মাণের কাজ শুরু হয়েছে এ বছরের এপ্রিল থেকে। ইতিমধ্যে প্রকল্পের সীমানার কাজ শেষ হয়েছে। সেই সঙ্গে মূল মন্দিরের কাজও শুরু হয়ে গিয়েছে। ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যেই কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।’’ তিনি আরও বলেন, ‘‘মূল মন্দিরের ভিতরে থাকবে পার্কিংয়ের ব্যবস্থা। সেই সঙ্গে থাকবে বেশ কিছু স্টল। যেখানে পাওয়া যাবে পুজোর ডালা, ফুল ইত্যাদি। এ ছাড়াও গোটা মন্দির চত্বর বাগান দিয়ে সাজানো হবে।’’

মানসের দাবি, ‘‘দিঘায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্পগুলির মধ্যে অন্যতম এই জগন্নাথ মন্দির। দিঘায় বেড়াতে আসা পর্যটকদের কাছে এই মন্দির আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠবে।’’ ইয়াস ঝড়ে ক্ষতিগ্রস্ত দিঘার বিস্তীর্ণ সমুদ্রসৈকত এখন সেজে উঠেছে নব কলেবরে। একাধিক মনোরম পার্ক, বোটিং, নেচার পার্ক-সহ মনোরঞ্জনের নানান আয়োজন রয়েছে এখানে। সেই তালিকায় এ বার জুড়তে চলেছে জগন্নাথ মন্দির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

temple digha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE