Advertisement
০৬ মে ২০২৪
West Bengal Weather Update

তাপমাত্রা বাড়লেও রয়েছে বৃষ্টির পূর্বাভাস, কোন কোন জেলা ভিজতে পারে, কী বলছে আলিপুর?

হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলায়। বৃহস্পতিবারও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলার কয়েকটি এলাকায় হালকা বৃষ্টি হতে পারে।

বুধবার বৃষ্টিতে ভিজতে পারে একাধিক জেলা।

বুধবার বৃষ্টিতে ভিজতে পারে একাধিক জেলা। —ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ০৯:০০
Share: Save:

উত্তুরে ঠান্ডা হাওয়ার পাশাপাশি ছিটেফোঁটা বৃষ্টি। মঙ্গলবার মধ্যরাত থেকেই কলকাতার বেশ কয়েকটি জায়গা ভিজেছে অতি হালকা বৃষ্টিতে। বুধবার সকাল থেকেও আকাশ মেঘলা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, বুধবার থেকে অতি হালকা থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের বিভিন্ন জেলায়।

উত্তর ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং নদিয়া জেলার কয়েকটি এলাকায় বুধবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলায়। বৃহস্পতিবারও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলার কয়েকটি এলাকায় হালকা বৃষ্টি হতে পারে।

দক্ষিণের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। দার্জিলিং জেলার কয়েকটি জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। বৃষ্টির পাশাপাশি রয়েছে তুষারপাতের সম্ভাবনাও। সোমবার পর্যন্ত দার্জিলিং জেলায় বৃষ্টি এবং তুষারপাতের পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। বুধবার কালিম্পং জেলার কয়েকটি এলাকাও হালকা বৃষ্টিতে ভিজতে পারে। উত্তরবঙ্গের অন্যান্য জেলায় আবহাওয়া শুষ্ক থাকলেও ঘন কুয়াশায় ঢেকে থাকবে।

বুধবার সকাল থেকেই আকাশ মেঘলা থাকবে। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। বুধবার কলকাতার এই তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২১ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে চার ডিগ্রি সেলসিয়াস কম।

ঝাড়খণ্ড এবং ছত্তীসগঢ় অঞ্চল থেকে ঠান্ডা বাতাস বিক্ষিপ্ত হয়ে ছড়িয়ে পড়ছে। সেই কারণে দক্ষিণে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প। তা ঘনীভূত হয়ে বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যে।

সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। ওই দিনটিই ছিল নতুন বছরের শীতলতম দিন। তবে মঙ্গলবার তাপমাত্রা আরও কমে যায়। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে দুই ডিগ্রি কম। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এখনও পর্যন্ত মঙ্গলবারই মরসুমের শীতলতম দিন। চলতি বছরের ১৩ জানুয়ারি কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৮ ডিগ্রি সেলসিয়াস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE