Advertisement
০৭ মে ২০২৪
Expansion of Languages

ভাষা নিয়ে স্পেনে আলোচনা

সরকারের বক্তব্য, রাজ্যের নিজস্ব শিক্ষানীতি রয়েছে। তাতে বিদেশি ভাষা শিক্ষার উপর জোর দেওয়া হয়েছে। এমনকি, রাজ্যের বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে বিদেশি ভাষাশিক্ষার চাহিদাও রয়েছে।

স্পেনে মমতা বন্দ্যোপাধ্যায় এবং সৌরভ গঙ্গোপাধ্যায়। বৃহস্পতিবার।

স্পেনে মমতা বন্দ্যোপাধ্যায় এবং সৌরভ গঙ্গোপাধ্যায়। বৃহস্পতিবার। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ০৯:১১
Share: Save:

শিক্ষাক্ষেত্রে স্প্যানিশ ভাষা এবং তথ্যপ্রযুক্তিতে কৃত্রিম ভাষাশিক্ষার (আর্টিফিশিয়াল ল্যাঙ্গুয়েজ) প্রসার নিয়ে স্পেন সরকারের সঙ্গে প্রাথমিক আলোচনা করলেন রাজ্যের প্রশাসনিক কর্তারা। রাজ্যের আশা, এ ব্যাপারটি খতিয়ে দেখতে স্পেন সরকার এবং সেখানকার বিশ্ববিদ্যালয়গুলির প্রতিনিধি আসবেন ২১ ও ২২ নভেম্বরের শিল্প সম্মেলনে (বিজিবিএস)। সেখানে এ নিয়ে চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সরকারের বক্তব্য, রাজ্যের নিজস্ব শিক্ষানীতি রয়েছে। তাতে বিদেশি ভাষা শিক্ষার উপর জোর দেওয়া হয়েছে। এমনকি, রাজ্যের বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে বিদেশি ভাষাশিক্ষার চাহিদাও রয়েছে। এই অবস্থায় ছাত্রদের সেই ভাষাশিক্ষা এবং শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণের সম্ভাবনা নিয়ে বৃহস্পতিবার স্পেন সরকারের স্প্যানিশ ভাষা সংক্রান্ত ডিরেক্টর জেনারেল (ডিজি, স্প্যানিশ ল্যাঙ্গুয়েজ) গিয়েরমো এসক্রিবানোর সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্য পরামর্শদাতা আলাপন বন্দ্যোপাধ্যায়, রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, শিল্পসচিব বন্দনা যাদব। রাজ্যের দাবি, ‘ন্যাশনাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং’ এবং তথ্যপ্রযুক্তিতে ‘আর্টিফিশিয়াল ল্যাঙ্গুয়েজ’-এর সম্ভাবনা এবং যৌথ পদক্ষেপ ব্যাপারে সওয়াল করেছেন।

প্রেস বিবৃতিতে সরকার জানিয়েছে, স্পেন সরকার এবং সেখানকার কিছু বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদলকে এ ব্যাপারে সমন্বয়ের রাস্তা খুঁজতে আমন্ত্রণ জানানো হয়েছে রাজ্যে। তার মধ্যে উভয়পক্ষ সরকারি ভাবে চুক্তিবদ্ধ হওয়ার সম্ভাব্য দিকগুলি খতিয়ে দেখবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Spain West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE