Advertisement
২৫ এপ্রিল ২০২৪
india

মোদীর ঢাকা সফর নিয়ে কথা

দু’দেশই চাইছে বন্ধুত্বমূলক সম্পর্ক একটা নতুন উচ্চতায় প্রতিষ্ঠিত হোক।

ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২১ ০৬:১১
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্ভাব্য ঢাকা সফরের দিন ক্ষণ নির্ধারণ এবং দ্বিপাক্ষিক সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে নয়াদিল্লিতে বৈঠকে বসলেন ভারত ও বাংলাদেশের বিদেশসচিবেরা। ভারতীয় দলের নেতৃত্ব দেন বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা। বাংলাদেশের বিদেশসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে ছিলেন ভারতে বাংলাদেশের হাইকমিশনার মহম্মদ ইমরান।
মন্ত্রক জানিয়েছে, বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর পাশাপাশি দুই দেশের কূটনৈতিক সম্পর্কেরও ৫০ বছর এই ২০২১-শে। দু’দেশই চাইছে বন্ধুত্বমূলক সম্পর্ক একটা নতুন উচ্চতায় প্রতিষ্ঠিত হোক। কোভিড মোকাবিলায় সহযোগিতার পাশাপাশি বাণিজ্য, বিদ্যুৎ, শক্তি, জলসম্পদ ও অন্যান্য বহুমাত্রিক ক্ষেত্রগুলি নিয়ে আলোচনা হয়েছে। ভারতের অর্থ সাহায্য ও ঋণে বাংলাদেশে যে সব প্রকল্প বাস্তবায়ন হচ্ছে, সেগুলির গতি বাড়াতে পরামর্শ দিয়েছে দিল্লি। প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে বাংলাদেশ সেনাবাহিনীর ১২২ জনের একটি দলের দৃষ্টিনন্দন কুচকাওয়াজ যেমন আলোচনার বিষয় হয়ে উঠেছে, প্রতিরক্ষা সহযোগিতার ক্ষেত্রেও এটি নতুন নজির বলে মনে করছে দু’দেশ। অগ্রাধিকারের ভিত্তিতে ভারত যে ভাবে ঢাকায় বন্ধুত্বের স্মারক হিসেবে ২০ লক্ষ ডোজ কোভিড-ভ্যাকসিন পাঠিয়েছে, বাংলাদেশের পক্ষ থেকে তাকে সাধুবাদ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

india Narendra Modi Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE