Advertisement
১৪ এপ্রিল ২০২৪
India China Taiwan Relation

তাইওয়ানের মন্ত্রীর সাক্ষাৎকার! ভারতীয় চ্যানেলের বিরুদ্ধে ক্ষুব্ধ চিন, পাশে দাঁড়াল পড়শি

তাইওয়ানের বিদেশমন্ত্রীর সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে একটি ভারতীয় চ্যানেলে। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে চিনা দূতাবাস। তাদের তরফে একটি বিবৃতি দিয়ে সাক্ষাৎকারের বিরোধিতা করা হয়েছে।

China is not happy with Indian channel for having interview of Taiwan Foreign Minister Joseph Wu

চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ০৯:৫৪
Share: Save:

তাইওয়ানের বিদেশমন্ত্রী জোসেফ উ-এর সাক্ষাৎকার প্রকাশের জন্য ভারতীয় চ্যানেলের বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ করেছে চিন। চিনা দূতাবাসের তরফে একটি বিবৃতি দিয়ে ওই সাক্ষাৎকারের বিরোধিতা করা হয়েছে। অভিযোগ, ওই সাক্ষাৎকার তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করছে এবং ‘ভুল তথ্য’ পরিবেশন করছে। জোসেফ ভারতীয় চ্যানেলটিকে তাইওয়ানের স্বাধীনতার প্রচারক্ষেত্র হিসাবে ব্যবহার করেছেন বলেও দাবি চিনা দূতাবাসের। তবে চিনের ওই বিবৃতির জবাব দিয়েছে পড়শি তাইওয়ান।

চিনা বিবৃতির জবাবে তাইপেই জানিয়েছে, ভারত এবং তাইওয়ান স্বাধীন গণতন্ত্র। তাই তাদের যে কোনও সাক্ষাৎকার প্রকাশের অধিকার রয়েছে। এ ক্ষেত্রে উল্লেখ্য, ভারত কিন্তু ‘এক চিন নীতি’ অনুসরণ করে। তাইপেইয়ের সঙ্গে ভারতের কোনও সরকারি কূটনৈতিক বন্ধন নেই।

ভারতে চিনের দূতাবাস যে বিবৃতি দিয়েছে, তাতে বলা হয়েছে, ‘‘গত ২৯ ফেব্রুয়ারি একটি ভারতীয় টিভি চ্যানেলে তাইওয়ানের বিদেশমন্ত্রীর সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে। এর ফলে তিনি তাইওয়ানের স্বাধীনতা প্রচার করা এবং ভুয়ো তথ্য দেওয়ার সুযোগ পেয়েছেন। এটি ‘এক চিন নীতি’কে লঙ্ঘন করে। এটি সম্পূর্ণ অনভিপ্রেত।’’

‘এক চিন নীতি’ অনুযায়ী, বিশ্বে একটি মাত্র ‘চিন’ রয়েছে। তাইওয়ান চিনেরই অঙ্গ। ‘পিপ্‌লস রিপাবলিক অফ চিন’ চিনের একমাত্র বৈধ সরকার। ভারত সরকারি ভাবে এখনও এই নীতির বিরোধিতা করেনি। তবে তাইওয়ানের সঙ্গেও ভারতের সম্পর্ক রয়েছে। ভারতবিরোধী বিবৃতির জন্য চিনকে কটাক্ষ করেছে তাইপেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China India Taiwan India China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE