Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Coronavirus in America

Delta variant: সংক্রমিতের ৮৩ শতাংশের শরীরে ডেল্টা, এক লাফে ৪৮ শতাংশ বাড়ল আমেরিকায় দৈনিক মৃত্যু

আমেরিকার প্রায় দুই-তৃতীয়াংশ কাউন্টিতে টিকাপ্রাপ্তের সংখ্যা ৪০ শতাংশেরও কম। যার জেরেই দ্রুত ছড়াচ্ছে এই অতিসংক্রামক ডেল্টা রূপ।

—ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২২ জুলাই ২০২১ ১৭:৫৩
Share: Save:

করোনাভাইরাসের ডেল্টা রূপের হানায় ফের সংক্রমণ ছড়াচ্ছে আমেরিকায়। চলতি মাসে নতুন করে যাঁরা সংক্রমিত হয়েছেন, তাঁদের মধ্যে ৮৩ শতাংশই ডেল্টা রূপে আক্রান্ত। যেখানে জুলাই মাসের প্রথম সপ্তাহে নতুন করে কোভিড আক্রান্তদের ৫০ শতাংশের শরীরের ডেল্টা রূপের হদিশ মিলেছিল। মঙ্গলবার এ কথা জানালেন আমেরিকার সেন্টার ফর ডিসিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর ডিরেক্টর।

সেনেটে সিডিসি-র ডিরেক্টর রশেল ওয়ালেনস্কি বলেন, ‘‘আমেরিকার প্রায় দুই-তৃতীয়াংশ কাউন্টিতে টিকাপ্রাপ্তের সংখ্যা ৪০ শতাংশেরও কম। যার জেরেই দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে এই অতিসংক্রামক ডেল্টা রূপ।’

শুধু তাই নয়, আমেরিকায় ডেল্টা রূপের হানায় দৈনিক মৃত্যুর সংখ্যাও প্রায় ৪৮ শতাংশ বেড়েছে বিগত কয়েক সপ্তাহে। এখন সে দেশে দিনে গড়ে মৃত্যু হচ্ছে ২৩৯ জনের।

ভারতে প্রথম হদিশ মিলেছিল এই ডেল্টা রূপের। তার পর ধীরে ধীরে তা বিশ্বের বাকি দেশগুলিতেও ছড়িয়ে পড়তে থাকে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, বিশ্বের অন্তত ১০০টি দেশে ছড়িয়ে পড়়েছে কোভিডের এই রূপ। এখনও পর্যন্ত করোনার যা যা রূপ দেখা গিয়েছে, তার মধ্যে সবচেয়ে বেশি সংক্রামক ডেল্টাই, আর সেই কারণেই বিষয়টি ভীষণ উদ্বেগের, জানিয়েছেন হোয়াইট হাউজের মুখ্য স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্টনি ফসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid Death Coronavirus in America COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE