Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Taliban: তালিবানও সাধারণ মানুষ, আগেই বোঝাপড়া করা উচিত ছিল আমেরিকার, সওয়াল ইমরানের

ইমরানের দাবি, আফগানিস্তানে সেনাবাহিনী এবং তালিবানের যুদ্ধের কারণে প্রায় ৩০ লক্ষ শরণার্থী সীমান্ত পেরিয়ে পাকিস্তানে আশ্রয় নিয়েছেন।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ ২৯ জুলাই ২০২১ ১৬:২৬
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

হপ্তাখানেক আগেই আফগানিস্তানের তালিবানের পুনরুত্থানের পিছনে ইসলামাবাদের ‘ভূমিকা’র অভিযোগ অস্বীকার করেছিলেন তিনি। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এ বার সরাসরি তালিবান জঙ্গিদের পক্ষে মুখ খুললেন। আমেরিকার একটি সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তাঁর মন্তব্য, ‘‘তালিবান কোনও সামরিক বাহিনী নয়। সাধারণ মানুষ। আমরা কী ভাবে তাদের বিরুদ্ধে সেনা অভিযানে সায় দিতে পারি!’’

আফগানিস্তানে সাম্প্রতিক অশান্তির জন্য আমেরিকাকে কাঠগড়ায় তুলেছেন ইমরান। তাঁর মন্তব্য, ‘‘ওয়াশিংটনই পরিস্থিতি ঘোরালো করে তুলেছে। অনেক আগেই তালিবানের সঙ্গে রাজনৈতিক বোঝাপড়া গড়ে তোলা উচিত ছিল আমেরিকার।’’

ইমরানের দাবি, আফগানিস্তানের গৃহযুদ্ধের কারণে ৩০ লক্ষ শরণার্থী সীমান্ত পেরিয়ে পাকিস্তানে আশ্রয় নিয়েছেন। শরণার্থী শিবিরের থাকা ওই মানুষগুলির মধ্যে তালিবান মিশে থাকতে বলেও স্বীকার করেছেন ইমরান। পাশাপাশি ফের দাবি করেছেন, পাক সেনা এবং আইএসআই তালিবানকে কোনও মদত দিচ্ছে না।

Advertisement

প্রসঙ্গত, চলতি মাসে আফগানিস্তানে তালিবান হামলার মৃত্যু হয় ভারতীয় চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকির। জনপ্রিয় আফগান কৌতুকশিল্পী নজর মহম্মদ ওরফে খাসা জওয়ানকে দু’দিন আগেই গাছে ঝুলিয়ে, গলা কেটে খুন করেছে তালিবান জঙ্গিরা।

আরও পড়ুন

Advertisement