Advertisement
২০ জুলাই ২০২৪
computer

Bliss: কম্পিউটারের পর্দার এই ছবিটি আসলে কোন জায়গার জানেন?

১৯৯৬ সালের ঘটনা। ন্যাশনাল জিয়োগ্রাফিকের চিত্রগ্রাহক চার্লস ক্যালিফোর্নিয়ার সোনোমো থেকে সান ফ্রান্সিসকোয় যাচ্ছিলেন প্রেমিকার সঙ্গে দেখা করতে।

এই ছবিটিই তুলেছিলেন চার্লস।

এই ছবিটিই তুলেছিলেন চার্লস।

সংবাদ সংস্থা
ক্যালিফোর্নিয়া শেষ আপডেট: ২১ জুন ২০২১ ১২:৪২
Share: Save:

দিগন্ত বিস্তৃত উজ্জ্বল সবুজ ঘাস আর মাথার উপর নীল আকাশ। কোথাও আবার নীল রং ঢাকা পড়েছে শুভ্র তুলো মেঘে। ছবিটা খুব চেনা লাগছে না? এটি উইনডোজ এক্সপি-র ডিফল্ট ওয়ালপেপার। কম্পিউটার চালু করলেই এই ছবিটা ভেসে ওঠে পর্দায়। সম্ভবত সবচেয়ে বেশি বার দেখা ছবি এটি। কিন্তু জানেন কি এই ছবিটি ঠিক কোন জায়গার? কী ভাবে ছবিটি উইনডোজ এক্সপি-র ডিফল্ট ওয়ালপেপার হয়ে উঠল?

১৯৯৬ সালের ঘটনা। ন্যাশনাল জিয়োগ্রাফিকের চিত্রগ্রাহক চার্লস ক্যালিফোর্নিয়ার সোনোমো থেকে সান ফ্রান্সিসকো যাচ্ছিলেন প্রেমিকার সঙ্গে দেখা করতে। চার্লস নিজেই গাড়ি চালাচ্ছিলেন। এই রাস্তায় আগেও বহু বার গাড়ি নিয়ে গিয়েছিলেন চার্লস। কিন্তু সে বার হাইওয়ে ১২১-এর পাশের একটি জায়গায় তাঁর চোখ আটকে যায়। তখন শীতকাল। চার্লস ওই জায়গায় পৌঁছনোর কিছু আগেই বৃষ্টি হয়ে গিয়েছে। সবুজ ঘাসে জলের বিন্দু জমে রয়েছে। আর রোদ ঝলমলে আকাশে তুলোর মতো ঘুরে বেড়াচ্ছে মেঘেরা। প্রকৃতির সেই রূপ সঙ্গে থাকা মধ্যমানের একটি ক্যামেরায় আটক করেছিলেন চার্লস।

১৯৯৮ সালে সেই ছবিটিতে কোনও রকম কাটাছেঁড়া না করেই করবিস নামে একটি স্টক ফটো ওয়েবসাইটে আপলোড করে দেন চার্লস। পরবর্তীকালে সেই ছবিটিই চোখে পড়ে যায় বিল গেটস-এর। ২০০০ সালে চার্লসের সঙ্গে যোগাযোগ করে ছবিটি কিনেও নেন বিল।

তার পরের ঘটনা সকলেরই জানা। ২০০১ সালে চালু হওয়া উইনডোজ এক্সপি ইনস্টল করা কোটি কোটি কম্পিউটারের ওয়ালপেপার হয়ে যায় এই ছবিটিই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

computer Microsoft
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE