Advertisement
২০ এপ্রিল ২০২৪
Viral News

Petrol: ভর্তুকি দিতে অক্ষম সরকার, পাকিস্তানে পেট্রল ২৩৪ টাকা, কেরোসিন ২১১

দাম বৃদ্ধির জন্য ইমরান খান সরকারের সিদ্ধান্তকে দায়ী করেছেন পাকিস্তানের অর্থমন্ত্রী।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ১৯:০৮
Share: Save:

শ্রীলঙ্কার পর এ বার কি অর্থনৈতিক সঙ্কটের মুখে পাকিস্তান! সাম্প্রতিক একটি ঘোষণায় সিঁদুরে মেঘ দেখছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। কেন না পাকিস্তান সরকার জানিয়েছে, জ্বালানি তেলে আর তাদের ভর্তুকি দেওয়ার ক্ষমতা নেই। ফলে এক ধাক্কায় অনেকখানি দাম বেড়ে বৃহস্পতিবার থেকে পাকিস্তানে পেট্রল বিক্রি হবে লিটারে ২৩৩. ৮৯ টাকা দরে। ডিজেল ২৬৩ টাকা ৩১ পয়সা আর কেরোসিন তেল ২১১ টাকা ৪৩ পয়সা।

পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতা ইসমাইল এবং পেট্রোলিয়াম মন্ত্রী মুসাদ্দাক মালিক এই দাম বৃদ্ধির ঘোষণা করে জানান, প্রাক্তন সরকার অর্থাৎ ইমরান খানের সরকার অযথা ভর্তুকির ভার সরকারের কাঁধে নিয়ে জ্বালানি তেলের দাম কমিয়েছিল। কিন্তু বর্তমান সরকার আর সেই ভার বইতে পারছে না।

পাক অর্থমন্ত্রী জানিয়েছেন, পাকিস্তান লিটার প্রতি পেট্রলে ২৪ টাকা ৩ পয়সা, ডিজেলে ৫৯ টাকা ১৬ পয়সা, কেরোসিনে ৩৯ টাকা ৪৯ পয়সা এবং লাইট ডিজেল অয়েলে ৩৯ টাকা ১৬ পয়সা ক্ষতি স্বীকার করেছে দীর্ঘ দিন ধরে। মে মাসে এই ক্ষতির পরিমাণ বেড়ে হয়েছে ১২ হাজার কোটি টাকা। যেখানে সরকার চালাতে এর তিন ভাগের এক ভাগ খরচ হয়। তবে অর্থনীতিবিদদের আশঙ্কা জ্বালানির দাম বাড়লে অন্যান্য দ্রব্যেরও দাম বাড়বে দ্রুত।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

অন্য বিষয়গুলি:

Viral News Viral Photo Viral video
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE