Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Monkey pox

নতুন ভাইরাসের হানা আমেরিকায়, টেক্সাসে সংক্রমণ মাঙ্কিপক্সের

সিডিসি জানিয়েছে, তাঁর থেকে অন্য যাত্রীরাও সংক্রমিত হয়েছেন কি না জানতে দুটি বিমানের সব যাত্রীরই খোঁজখবর নেওয়া শুরু হয়েছে।

মাঙ্কিপক্সের ভাইরাস। -ফাইল ছবি।

মাঙ্কিপক্সের ভাইরাস। -ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ১৮:১৪
Share: Save:

করোনাভাইরাসের হানায় প্রায় বিধ্বস্ত আমেরিকায় প্রায় দু’দশক পর আরও একটি ভাইরাসের সংক্রমণ। সেই ভাইরাসের নাম ‘মাঙ্কিপক্স’। নামেই মালুম, এই ভাইরাস এসেছে বাঁদর থেকে।

আমেরিকার সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) শুক্রবার জানিয়েছে, সংক্রমণের ঘটনাটি ঘটেছে টেক্সাসে। সেখানকার এক জন দিন কয়েক আগে গিয়েছিলেন নাইজিরিয়ায়। দেশে ফেরার জন্য তিনি নাইজিরিয়ার লাগোস থেকে বিমানে চড়ে গত ৮ জুলাই যান আটলান্টায়। তার পর ৯ জুলাই আটলান্টা থেকে আর একটি বিমানে তিনি টেক্সাসের ডালাসে আসেন তাঁর বাড়িতে ফিরে আসার জন্য। ওই ব্যক্তিই আক্রান্ত হয়েছেন মাঙ্কিপক্সে। সিডিসি এ-ও জানিয়েছে, আক্রান্ত ওই ব্যক্তির থেকে অন্য যাত্রীরাও সংক্রমিত হয়েছেন কি না জানতে দু’টি বিমানের সকলেরই খোঁজখবর নেওয়া শুরু হয়েছে। তাঁদেরও রক্তপরীক্ষা করাতে বলা হচ্ছে।

২০০১ সালে যখন শেষ বার এই ভাইরাসের সংক্রমণ ঘটেছিল আমেরিকায় তখন আক্রান্ত হয়েছিলেন ৪৭ জন। এই ভাইরাসও নিঃশ্বাসের সঙ্গে নাক থেকে বেরনো ড্রপলেটের মাধ্যমেই ছড়ায় বলে সিডিসি সতর্ক করেছে সকলকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে এই ভাইরাসের সংক্রমণ মূলত দেখা যায় মধ্য ও পশ্চিম আফ্রিকায়। মূলত বাঁদরের শরীরে থাকলেও এই ভাইরাস অন্য প্রাণীর শরীরেও ঢুকতে পারে। মানুষের শরীরে ঢোকে মূলত বাঁদর থেকে। কোনও কোনও ক্ষেত্রে তাদের অন্য প্রাণীদের থেকেও মানুষের শরীরে ঢুকতে দেখা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Texas Monkey pox
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE