Advertisement
০৬ ফেব্রুয়ারি ২০২৩
Morich murgi

হালকা ঝালের ‘মরিচ মুরগি’! গরম ভাতে আর কী চাই!

অল্প তেলে বানিয়ে ফেলতে পারেন ‘মরিচ মুরগি’ র মতো একটি রেসিপি।

গরম গরম ভাতে ‘মরিচ মুরগি’।

গরম গরম ভাতে ‘মরিচ মুরগি’।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২০ ১৮:৩৭
Share: Save:

বাঙালি আর কলকাতা মানেই মাছ-ভাত-মাংসের সম্পর্ক। কিন্তু সপ্তাহ জুড়ে ডায়েট আর পুষ্টিকর খাদ্যের চক্করে রসনা তো নাজেহাল! ডাল-ভাত-সব্জির অধিক্যে চাপা পরে গিয়েছে স্বাদের ফোয়ারা। তাই ছুটির দিনগুলোতে মটন-চিকেনে মাততেই পছন্দ করে সে।

Advertisement

অল্প তেলেই বানিয়ে ফেলতে পারেন ‘মরিচ মুরগি’ র মতো একটি রেসিপি। বিশেষজ্ঞদের মতে, লাল গুঁড়ো লঙ্কার ঝাঁল আমাদের শরীরের জন্য বেশ ক্ষতিকারক। তাই সে ক্ষেত্রে গুঁড়ো লঙ্কা এড়িয়ে যাওয়ায় হবে শ্রেয়। তার পরিবর্তে যদি গোলমরিচ ব্যবহার করা যায়, তবে খেতে যেমন সুস্বাদু হবে, তেমনই পদটিও হবে স্বাস্থ্যকর।

কী কী উপকরণ প্রয়োজন আর কী ভাবে বানাবেন এই পদ? রইল উপায়।

প্রণালী:

Advertisement

প্রথমে একটি পাত্রে মাংস নিয়ে তার মধ্যে আদা বাটা, রসুন বাটা, টক দই, কাঁচালঙ্কা বাটা, গোল মরিচ গুঁড়ো, অল্প করে নুন এবং সামান্য তেল দিয়ে ভাল করে মিশিয়ে নিয়ে এক ঘন্টার জন্য ম্যারিনেশনের রাখা দিন।

এ বার গ্যাসে উপর কড়াই চাপিয়ে দিয়ে গরম হতে দিন। কড়াই গরম হয়ে গেলে তাতে ২ থেকে ৩ চামচ তেল দিয়ে ভাল করে গরম করে নিন। এর পর গরম তেলে কুচি করে রাখা আদা-রসুনটা দিয়ে সামান্য নাড়াচাড়া করুন। আদা-রসুনভাজা ভাজা হয়ে এলে তাতে থেঁতো করে রাখা গোল মরিচ যোগ করুন। উপকরণগুলি হালকা ভেজে নিয়ে, কেটে রাখা পেয়াঁজটাও কড়াইতে দিয়ে বাদামী করে ভেজে নিন। এ সবের পর অল্প লঙ্কার গুঁড়ো এবং ধনে গুঁড়ো দিয়ে কষিয়ে নিন। সব শেষে ম্যারিনেট করে রাখা মাংসটা কড়াইতে ঢেলে দিন। সব কিছু ভাল করে কষিয়ে নিয়ে তাতে এক কাপ মতো জল ও স্বাদ মতো নুন দিয়ে১০ মিনিটে জন্য সেদ্ধহতে দিন। অপর দিকে একটি তাওয়ায় সামান্য কসুরি মেথি সেঁকে নিয়ে হাতে গুঁড়ো করে রান্না হয়ে যাওয়ার পর ছড়িয়ে দিন সঙ্গে থেঁত করা গোল মরিচও। এতে রান্নার স্বাদ ও গন্ধ দইই বাড়বে। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ‘মরিচ মুরগি’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.