×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জানুয়ারি ২০২১ ই-পেপার

রেট্রো স্টাইলকে ফিরিয়ে এনে বাজারে আসছে কাওয়াসাকি ডব্লু ৮০০ স্ট্রিট

সংবাদ সংস্থা
নয়াদিল্লি২৯ জুলাই ২০১৯ ১৯:২৪
রেট্রো লুকে নতুন বাইক কাওয়াসাকির। ছবি সৌজন্যে: কাওয়াসাকি ওয়েবসাইট

রেট্রো লুকে নতুন বাইক কাওয়াসাকির। ছবি সৌজন্যে: কাওয়াসাকি ওয়েবসাইট

নতুনত্বের মাঝে পুরনোর ছোঁয়া অনেকেরই পছন্দ, বর্তমানে জামাকাপড় থেকে গাড়ি-বাইকের ডিজাইনেও ‘রেট্রো’ স্টাইল ‘ইন ’। সেই ‘রেট্রো’ স্টাইলকে আরও একবার জনপ্রিয় করার লক্ষ্যে বাজারে এল দীর্ঘ প্রতীক্ষিত কাওয়াকি ডব্লু ৮০০ স্ট্রিট। জাপানিজ বাইক প্রস্তুতকারক সংস্থা ১৯৬৫ সালের বিপুল জনপ্রিয় ‘ডব্লু’ সিরিজের আদলেই তৈরি করা হয়েছে এই নতুন বাইক।  এই বাইকটির দাম ধার্য করা হয়েছে ৭.৯৯  লক্ষ টাকা (এক্স শোরুম)।

বাহ্যিক ডিজাইনের দিক থেকে পুরাতনী স্টাইল বজায় রাখলেও নতুন প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়েই এই বাইকটি তৈরি করা হয়েছে। বাইকটির সমগ্র বডিতে ব্যবহার করা হয়েছে মেটাল ডিজাইন ‘ডব্লু ১’ বাইকটির মতোই। পুরোনো ডিজাইনের গোল হেডল্যাম্পে দেওয়া হয়েছে এলইডি লাইট এবং টুইন পড ইন্সট্রুমেন্ট কনসোলে ব্যবহৃত হয়েছে মাল্টি ফাংশনাল এলইডি স্ক্রিন। হেডলাইটের সঙ্গে সামঞ্জস্য রেখে দেওয়া হয়েছে দুটি গোলাকার ইন্ডিকেটরও। নতুন ডিজাইনের ফুয়েল ট্যাঙ্ক এবং দু’টি একজস্ট পাইপও রয়েছে এই বাইকে।  

চালকের আরামের কথা ভেবেই তৈরি করা হয়েছে এর সিট। এর ভিন্টেজ স্টাইল বাইক আরোহীকে ষাটের দশকের অনুভূতিই দেবে। ‘ডাবল ক্রেডল চেসিস’-র এই বাইক ৭৭৩সিসির ‘এয়ার কুলড প্যারালাল টুইন মোটর দিয়ে তৈরি এবং এতে থাকছে ৫ স্পিড গিয়ার বক্স। এই বাইকের সর্বোচ্চ টর্ক ৬২.৯ নিউটন মিটার যা ৪৮০০ আরপিএমে ঘুরবে। ফুয়েল ইঞ্জিনের এই ভিন্টেজ স্টাইল বাইকে থাকছে স্লিপার ক্লাচও।

Advertisement

আরও পড়ুন: গরমে হাঁসফাঁস করেন? এবার জামাতেই লাগানো থাকবে এসি!

এই বাইকে থাকছে ৩২০এমএমের একক ডিস্ক ব্রেক, দুটি পিস্টন ক্যালিপারের(পাদানি) সঙ্গে। লম্বা হান্ডেলবার থাকায় চালকের বসার ধরনও হবে সঠিক এবং আরামদায়ক।  বাইকটির রেট্রো লুককে সম্পূর্ণ করতে দেওয়া হয়েছে স্পোক  লাগানো চাকা, যা আগেকার দিনের বাইকে ব্যবহৃত হতো। কাওয়াসাকির এই নতুন বাইকটি পাওয়া যাবে যেকোনও একটি রঙে, সেটি ‘মেটালিক ফ্ল্যাট স্পার্ক ব্ল্যাক’ নাকি ‘মেটালিক ম্যাটে গ্রাফাইট গ্রে’ হবে তা এখনও জানানো হয়নি এই জাপানিজ সংস্থাটির তরফ থেকে। তবে এই বাইকের প্রথম ভাগটি লিমিটেড এডিশন হিসাবে আনা হচ্ছে, তাই একটি নির্দিষ্ট সংখ্যায় অগ্রিম বুকিং পৌঁছে গেলে আর বুকিং নেওয়া হবে না। অগস্ট মাসের মাঝ থেকেই এই বাইক গ্রাহকদের জন্য বাজারে পাওয়া যাবে।

আরও পড়ুন: রেকর্ড সংখ্যক গ্রাহক নিয়ে প্রথম স্থানে উঠে এল জিয়ো

 

Advertisement