Advertisement
০৮ মে ২০২৪
Admission in Asutosh College 2023

আশুতোষ কলেজে শুরু চার বছরের বিএ এবং বিএসসি কোর্সের ভর্তি প্রক্রিয়া, আসনসংখ্যা কত?

ভর্তির জন্য নেওয়া হবে না কোনও অ্যাডমিশন টেস্ট বা ভর্তি পরীক্ষা। মেধার ভিত্তিতেই ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের।

আশুতোষ কলেজ।

আশুতোষ কলেজ। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ১৭:২৪
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয় অনুমোদিত অন্যান্য কলেজের মতোই আশুতোষ কলেজেও শুরু হয়েছে চার বছরের স্নাতক কোর্সে ভর্তির প্রক্রিয়া। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য বিএ/ বিএসসি অনার্স ডিগ্রি এবং অনার্স উইথ রিসার্চ ডিগ্রিতে শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া। পড়ুয়ারা অনলাইনেই আবেদন করতে পারবেন।

কলেজে ভর্তি নেওয়া হবে বাংলা, ইংরেজি, ইতিহাস, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, মনোবিদ্যা, সংস্কৃত, সমাজবিদ্যা, পরিবেশ বিজ্ঞান, ভূগোল, জিওলজি, কম্পিউটার সায়েন্স, অর্থনীতি, ইলেকট্রনিক্স, বায়োকেমিস্ট্রি, বোটানি, রসায়ন, পদার্থবিদ্যা, অঙ্ক, মাইক্রোবায়োলজি, সংখ্যাতত্ত্ব, জুলজি, ইন্ডাস্ট্রিয়াল অ্যাকুয়াকালচার অ্যান্ড ফিসারিজ এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট। বাংলা, ইংরেজি, ইতিহাস, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, মনোবিদ্যা, সংস্কৃত এবং সমাজবিদ্যায় মোট আসনসংখ্যা যথাক্রমে ১৪৯, ১৭৭, ৮৯,১০১, ৮৯, ৮৯, ৪২, ৮৯ এবং ৯৭। একই ভাবে অন্যান্য বিষয়ের জন্যেও ঘোষণা করা হয়েছে মোট আসনসংখ্যা।

এ বছর নতুন নিয়ম অনুযায়ী ‘সিঙ্গল মেজর’ বা একটি বিষয়ে ‘মেজর’ নিয়ে স্নাতকে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। প্রতিটি বিষয়ে ভর্তির ক্ষেত্রে রয়েছে প্রয়োজনীয় যোগ্যতার আলাদা মাপকাঠি। ভর্তির জন্য নেওয়া হবে না কোনও অ্যাডমিশন টেস্ট বা ভর্তি পরীক্ষা। মেধার ভিত্তিতেই ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের।

আগ্রহীদের কলেজের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ বিভিন্ন কোর্সে আবেদন জানাতে হবে। আবেদনের জন্য কোনও অর্থ জমা করতে হবে না তাঁদের। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ১৫ জুলাই। বিষয়ভিত্তিক ‘প্রভিশনাল’ মেধাতালিকা প্রকাশ করা হবে আগামী ১৭ জুলাই দুপুর ১২টায়। প্রকাশিত প্রথম মেধাতালিকার ভিত্তিতে ভর্তি নেওয়া হবে ১৯ জুলাই সকাল ১০টা থেকে। ভর্তির বিষয়ে আরও বিশদে প্রার্থীরা জানতে পারবেন কলেজের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE