Advertisement
১৯ মে ২০২৪
Career in Bose Institute after Masters

গবেষণার জন্য বিজ্ঞানী এবং সহযোগী খুঁজছে বসু বিজ্ঞান মন্দির, আবেদন করবেন কী ভাবে?

জার্মানির ‘ফ্যাকাল্টি ফর অ্যান্টিপ্রোটন অ্যান্ড ইওন রিসার্চ’ (এফএআইআর)-এর প্রকল্পের জন্য প্রয়োজন দক্ষ এবং অভিজ্ঞ ব্যক্তিদের।

Bose Institute, Kolkata

বসু বিজ্ঞান মন্দির। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১১:২৮
Share: Save:

পিএইচডি করেছেন, রয়েছে অভিজ্ঞতাও। অথবা পদার্থবিদ্যা এবং ইঞ্জিনিয়ারিংয়ের বিশেষ শাখায় রয়েছে স্নাতকোত্তর ডিগ্রি, অথচ পাচ্ছেন না কাজের সুযোগ? বসু বিজ্ঞান মন্দির তথা বোস ইনস্টিটিউট খুঁজছে এমনই দক্ষ এবং অভিজ্ঞ ব্যক্তিদের। এই মর্মে প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত হয়েছে একটি বিজ্ঞপ্তি।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ‘রিসার্চ অ্যাসোসিয়েট’ এবং ‘প্রজেক্ট সায়েন্টিস্ট’ পদে মোট ৪ জনকে নিয়োগ করা হবে। কাজ করতে হবে জার্মানির ‘ফ্যাকাল্টি ফর অ্যান্টিপ্রোটন অ্যান্ড ইওন রিসার্চ’ (এফএআইআর)-এর ‘ইন্ডিয়া’স পার্টিসিপেশন ইন দ্য কনস্ট্রাকশন অফ ফ্যাকাল্টি ফর অ্যান্টিপ্রোটন অ্যান্ড ইওন রিসার্চ অ্যাট ডার্মস্ট্যাড, জার্মানি’ নামক প্রকল্পে। আবেদনকারী প্রার্থীদের বয়স ৩৫ বছরের মধ্যে হতে হবে।

কারা আবেদন করতে পারবেন?

১. রিসার্চ অ্যাসোসিয়েট’ পদের জন্য ‘এক্সপেরিমেন্টাল ফিজিক্স’ এবং ‘হাই এনার্জি ফিজিক্স’, এই ২টি বিষয়ের মধ্যে যে কোনও একটিতে প্রাথীর পিএইচডি থাকা প্রয়োজন। এছাড়াও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ওই ডিগ্রি থাকা দরকার।

২. প্রজেক্ট সায়েন্টিস্ট পদে কারিগরি (ইঞ্জিনিয়ারিং) এবং প্রযুক্তি (টেকনোলজি) বিভাগে স্নাতকোত্তর ডিগ্রিপ্রাপ্ত ব্যক্তিরা আবেদন করতে পারবেন। পাশাপাশি ‘এক্সপেরিমেন্টাল ফিজিক্স’, ‘হাই এনার্জি ফিজিক্স’ বিষয়ে পিএইচডি করেছেন, এমন প্রার্থীরাও এই পদে জন্য জানাতে পারবেন আবেদন।

পূর্ব অভিজ্ঞতা:

১. ‘রিসার্চ অ্যাসোসিয়েট’ পদে যাঁরা আবেদন করবেন, তাঁদের ‘হাই এনার্জি ফিজিক্স’, ‘নিউক্লিয়ার ফিজিক্স’-এর ক্ষেত্রে ডিটেকটর ডেভেলপমেন্টের অভিজ্ঞতা থাকা প্রয়োজন। পাশাপাশি, ‘স্টিমুলেশন’, ‘ডেটা অ্যানালিসিস’ সংক্রান্ত বিষয়ে সম্যক ধারণা থাকাও দরকার।

২. ‘প্রজেক্ট সায়েন্টিস্ট’-র ক্ষেত্রে ২ বছরের পেশাদার অভিজ্ঞতার প্রয়োজন রয়েছে ‘হাই এনার্জি ফিজিক্স’, ‘নিউক্লিয়ার ফিজিক্স’ বিষয়ে ‘মেকানিক্যাল এবং ইলেকট্রনিক্স ইনস্ট্রুমেনটেশন’ বিভাগে। এছাড়াও ‘ডেভেলপমেন্ট অফ অটোমেটেড ডেটা অ্যাকুইজ়িশন’ (হার্ডওয়্যার অ্যান্ড সফটওয়্যার)-এ কাজের অভিজ্ঞতাও থাকা দরকার প্রার্থীদের।

বেতন:

‘রিসার্চ অ্যাসোসিয়েট’ পদে মাসে ৪৭ হাজার এবং ‘প্রজেক্ট সায়েন্টিস্ট’ পদে মাসে ৫৬ হাজার টাকা বেতন হিসেবে ধার্য করা হয়েছে।

শর্তাবলি:

পিএইচডি প্রাপ্ত প্রার্থীদের পাশাপাশি, যাঁরা পিএইচডি থিসিস জমা দিয়েছেন, সেই সমস্ত প্রার্থীরাও ‘রিসার্চ অ্যাসোসিয়েট’ পদে আবেদন জানাতে পারবেন। তবে সেক্ষেত্রে বেতন মিলবে ৩৩ হাজার টাকা এবং ৩৩ বছরের ঊর্ধ্বে থাকা প্রার্থীরা আবেদন জানাতে পারবেন না।

আগ্রহী প্রার্থীরা ডাকযোগে বসু বিজ্ঞান মন্দিরের দফতরে আবেদনপত্র পাঠাতে পারবেন। আবেদন পাঠানোর শেষ দিন ২৩ জুন, ২০২৩। সংশ্লিষ্ট পদে নিয়োগ এবং অন্যান্য বিষয়ে আরও জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE