Advertisement
১১ মে ২০২৪
FOOD SI

মাধ্যমিক পাশ করে পশ্চিমবঙ্গ খাদ্য দফতরে সাব ইন্সপেক্টর পদে চাকরি পাবেন কী করে?

এই প্রতিবেদনে পশ্চিমবঙ্গ খাদ্য দফতরে সাব ইন্সপেক্টর পদে চাকরি পাওয়ার খুঁটিনাটি আলোচনা করা হল।

 সাব ইন্সপেক্টর পদে চাকরি পাওয়ার খুঁটিনাটি।

সাব ইন্সপেক্টর পদে চাকরি পাওয়ার খুঁটিনাটি। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২২ ২২:০৫
Share: Save:

বাংলায় যে সমস্ত সরকারি চাকরি রয়েছে তার মধ্যে একটি খাদ্য দফতরের চাকরি। এই প্রতিবেদনে পশ্চিমবঙ্গ খাদ্য দফতরে সাব ইন্সপেক্টর পদে চাকরি পাওয়ার খুঁটিনাটি আলোচনা করা হল।

যোগ্যতা

স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক পাশ করতে হবে।

প্রার্থীকে বাংলা ভাষায় লিখতে এবং পড়তে জানতে হবে।

প্রার্থীর বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। এবং সর্বোচ্চ বয়ঃসীমা ৪০ বছর হতে হবে। এসসি, এসটি প্রার্থীদের ক্ষেত্রে ৫ বছর ছাড় থাকে। এবং ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে ৩ বছর ছাড় থাকে।

ভারতের নাগরিক হতে হবে।

পরীক্ষা

পশ্চিমবঙ্গ খাদ্য দফতরে সাব ইন্সপেক্টর পদের পরীক্ষার আয়োজন করা হয় ওয়েস্ট বেঙ্গল পিএসসি দ্বারা। দু’টি পর্যায় পরীক্ষা হয়ে থাকে।

লিখিত পরীক্ষা: এই পরীক্ষায় মোট ৯০ মিনিট সময়সীমা ধার্য থাকে। প্রথম ধাপে সাধারণ শিক্ষা এবং গনিত বিষয়ের উপর পরীক্ষা হয়। উভয় বিষয়ে ৫০ নম্বর করে থাকে। মোট ১০০ নম্বর। এই ধাপে পরীক্ষা হওয়ার পর প্রার্থীদের ২০ নম্বরের একটি ব্যক্তিত্ব পরীক্ষা হয়। প্রার্থীরা উভয় ধাপে উত্তীর্ণ হলে মেধা তালিকার ভিত্তিতে সাক্ষাৎকারের জন্য ডাকা হয়। সম্পূর্ণ পরীক্ষা অফলাইনের মাধ্যমে নেওয়া হয়।

সাক্ষাৎকার: খাদ্য দফতরের সাব ইন্সপেক্টর পদে নিয়োগ হওয়ার জন্য এটি দ্বিতীয় এবং চূড়ান্ত পর্যায়। এই ধাপে প্রার্থীদের বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হতে হয়। এই পর্যায়ে উত্তীর্ণ হওয়ার পর মেধা তালিকার ভিত্তিতে নিয়োগ করা হয়।

নিয়োগ পদ্ধতি: যে সকল প্রার্থী লিখিত পরীক্ষা এবং সাক্ষাৎকার— উভয় পর্যায়ে উত্তীর্ণ হন, তাঁদের মেধা তালিকার ভিত্তিতে নথি যাচাইকরণের পর নিয়োগ করা হয়।

আবেদন পদ্ধতি: https://wbpsc.gov.in/ শুন্যপদের বিজ্ঞপ্তি অনুয়ায়ী এই ওয়েবসাইট থেকে প্রার্থীরা আবেদন করতে পারবেন সাব ইন্সপেক্টর পদের জন্য। শুধুমাত্র সাব ইন্সপেক্টর পদ নয়, খাদ্য দফতরের অন্যান্য পদের জন্যও বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় এই ওয়েবসাইটের মধ্যে।

আবেদন ফি: সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে ১১০ টাকা ধার্য থাকে আবেদন মূল্য হিসাবে। এসটি, এসসি বা ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে কোনও মূল্য ধার্য করা থাকে না।

বেতন: পশ্চিমবঙ্গ খাদ্য দফতরে সাব ইন্সপেক্টর পদে প্রার্থীদের বেতন প্রায় ৫৪০০ টাকা থেকে ২৫০০০ টাকা হয়ে থাকে। মূল বেতন ছাড়াও ডিএ,এমএ, এইচআরএ-এর সুবিধাও উপভোগ করতে পারেন প্রার্থীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE