Advertisement
০২ মে ২০২৪
St. Xaviers College Admission

কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে স্নাতকে ভর্তির প্রক্রিয়া চলছে, আবেদনের শেষ দিন কবে?

এই বছর থেকে জাতীয় শিক্ষানীতি অনুযায়ী সেন্ট জেভিয়ার্সে স্নাতকের অনার্স কোর্স হবে চার বছরের। সুযোগ থাকবে তিন বছরে স্নাতকের কোর্স করে বেরিয়ে আসারও।

কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে স্নাতকে ভর্তির প্রক্রিয়া চলছে।

কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে স্নাতকে ভর্তির প্রক্রিয়া চলছে। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৬:৫৮
Share: Save:

চলতি শিক্ষাবর্ষ থেকেই রাজ্যের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে অভিন্ন বা কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তি হবে। এমনটাই জানানো হয়েছিল রাজ্যের উচ্চশিক্ষা সংসদের তরফে। তবে সাম্প্রতিক খবর অনুযায়ী, এই শিক্ষাবর্ষ থেকে এই ব্যবস্থা চালু করা হবে না রাজ্যে। অভিন্ন পোর্টাল ব্যবস্থা থেকে আগেই ছাড় পেয়েছিল রাজ্যের স্বশাসিত এবং সংখ্যালঘু কলেজগুলি। তাই বিভিন্ন বোর্ডের দ্বাদশের পরীক্ষার ফলপ্রকাশের পর পরই এই কলেজগুলিতে শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া। এই তালিকায় রয়েছে কলকাতার নামী কলেজ সেন্ট জেভিয়ার্স (পার্ক স্ট্রিট শাখা)।

এই বছর থেকে জাতীয় শিক্ষানীতি অনুযায়ী সেন্ট জেভিয়ার্সে স্নাতকের অনার্স কোর্স হবে ৪ বছরের। তবে ইউজিসি গাইডলাইন অনুযায়ী সুযোগ থাকবে ৩ বছরে স্নাতকের কোর্স করে বেরিয়ে আসার। সম্প্রতি সেই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

কোন কোন বিষয়ে কী কী স্নাতক কোর্সের সুযোগ রয়েছে?

১) বিএ ডিগ্রি: ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিদ্যা, বাংলা।

২) ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান এবং সমাজবিদ্যা নিয়ে বিএ ডিগ্রি।

৩) বিএসসি ডিগ্রি: ফিজিক্স, রসায়ন, অঙ্ক, রাশিবিজ্ঞান, কম্পিউটার সায়েন্স, অর্থনীতি, অনুজীববিদ্যা (মাইক্রোবায়েলজি), মাস কমিউনিকেশন এবং ভিডিয়োগ্রাফি।

৪) বি কম ডিগ্রি।

৫) বিএমএস (ব্যাচেলর অফ ম্যানেজমেন্ট স্টাডিজ)।

প্রয়োজনীয় যোগ্যতা:

প্রতিটি বিষয়ে আবেদনের জন্য পড়ুয়াদের দ্বাদশের পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাওয়া বিষয় এবং কোর্সের জন্য অত্যাবশ্যক বিষয়টি মিলিয়ে মোট ৪টি বিষয়ে প্রাপ্ত গড় নম্বরকে বিবেচনা করা হবে। এই ৪টি বিষয়েই থাকতে হবে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বরও। এ ছাড়াও স্নাতকে ভর্তির জন্য প্রতি বিষয়ে থাকতে হবে বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্দিষ্ট নম্বর। এর পর মোট নম্বরের ‘ইনডেক্স ক্যালকুলেশন’-এর মাধ্যমে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের। তবে বিএমএস কোর্সের ক্ষেত্রে এই ‘ইনডেক্স ক্যালকুলেশন’ ছাড়াও প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বরকেও ভর্তির ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হবে।

ভর্তির জন্য প্রয়োজনীয় তথ্য:

১) পড়ুয়ারা একের বেশি বিষয়ে আলাদা ভাবে ভর্তির আবেদন করতে পারবেন।

২) আবেদন করতে পারবেন বিদেশি পড়ুয়ারাও। শুধু ইংরেজি জানা থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া:

পড়ুয়ারা কলেজের ওয়েবসাইটে গিয়ে সমস্ত প্রয়োজনীয় নথি জমা দিয়ে আবেদন করতে পারবেন।

আবেদনমূল্য:

বিএমএস এবং মাস কমিউনিকেশন এবং ভিডিয়োগ্রাফিতে বিএসসি-র জন্য ১০০০ টাকা এবং অন্য কোর্সে ভর্তির জন্য ৫০০ টাকা জমা দিতে হবে প্রার্থীদের।

আবেদনের শেষ দিন আগামী ৫ জুন দুপুর ১২টা।

বিভিন্ন কোর্সে ভর্তি বিষয়ক আরও বিস্তারিত তথ্য জানার জন্য প্রার্থীদের কলেজের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE