Advertisement
০৭ মে ২০২৪
WBCSC Recruitment 2024

রাজ্য কলেজ সার্ভিস কমিশনের তরফে চাকরির সুযোগ, কর্মী নিয়োগ কোন পদে?

চাকরিতে নিয়োগের পর শুরুর দিকে নিযুক্তদের পারিশ্রমিক দেওয়া হবে ৫৭,৭০০ টাকা প্রতি মাসে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ১৭:১৫
Share: Save:

ওয়েস্ট বেঙ্গল কলেজ সার্ভিস কমিশন (ডব্লিউবিসিএসসি)-এ চাকরির সুযোগ রয়েছে। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে কমিশনের ওয়েবসাইটে। রাজ্য সরকার পোষিত জেনারেল ডিগ্রি কলেজের জন্য এই নিয়োগের আয়োজন করা হবে। এর জন্য মঙ্গলবার থেকে অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু করা হয়েছে।

কমিশনের তরফে লাইব্রেরিয়ান বা গ্রন্থাগারিক পদে কর্মী নিয়োগ করা হবে। রাজ্য কলেজ সার্ভিস কমিশনের ২০১২সালের নিয়মবিধি মেনে মেধাতালিকা বা প্যানেল প্রকাশিত হওয়ার পরই মোট শূন্যপদের সংখ্যা ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। চাকরিতে নিয়োগের পর শুরুর দিকে নিযুক্তদের পারিশ্রমিক দেওয়া হবে ৫৭,৭০০ টাকা প্রতি মাসে।

চাকরিতে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ৪০ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য কিছুটা ছাড় থাকবে। আবেদনকারীদের লাইব্রেরি সায়েন্স, ইনফরমেশন সায়েন্স, ডকুমেন্টেশন সায়েন্স-এ মাস্টার্স বা সমতুল কোনও পেশাদারি কোর্সে ন্যূনতম ৫৫ শতাংশ নিয়ে উত্তীর্ণ হতে হবে। পরীক্ষায় বরাবর ভাল ফল এবং লাইব্রেরি কম্পিউটারাইজ়েশনের জ্ঞান থাকাও জরুরি। এর পাশাপাশি ইউজিসি বা সিএসআইআর নেট/ স্লেট/ সেট উত্তীর্ণ হওয়া বা পিএইচডি থাকাও জরুরি। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠির বিষয়ে মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

আগ্রহীদের কমিশনের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জমা দিতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদন জানাতে যথাক্রমে ১০০০ টাকা এবং ২০০০ টাকা জমা দিতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ২০ এপ্রিল। এর পর বাছাই প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। এই বিষয়ে বিস্তারিত জানতে কমিশনের ওয়েবসাইট দেখে নিতে হবে আগ্রহীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE