Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Best Web series 2022

সর্দিজ্বরে কাহিল হয়ে ঘরবন্দি? কোন পাঁচ ওয়েব সিরিজ় দেখে সময় কাটাতে পারেন?

মরসুম বদলের সময় অনেকেরই ঠান্ডা লেগে জ্বর হয়। সর্দিকাশিতে কাহিল হয়ে সারা দিন হয়তো বিছানাতেই। সময় কাটানোর জন্য বছরের সেরা কিছু ওয়েব সিরিজ় দেখে ফেলতে পারেন।

বছর শেষে যাঁরা নিশ্চিন্তে ঘরে বসে কোনও সিরিজ় দেখতে চান, তাঁদের জন্য রইল এ বছরের সেরা হিন্দি ওয়েব সিরিজ়ের তালিকা।

বছর শেষে যাঁরা নিশ্চিন্তে ঘরে বসে কোনও সিরিজ় দেখতে চান, তাঁদের জন্য রইল এ বছরের সেরা হিন্দি ওয়েব সিরিজ়ের তালিকা। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১৬:৫৫
Share: Save:

এখন মুঠোফোনে একগুচ্ছের ওটিটি প্ল্যাটফর্ম। নেটফ্লিক্স, হটস্টার প্লাস ডিজ়নি, অ্যামাজ়ন প্রাইম ভিডিয়ো, সোনি লিভ, ভুট— আরও কত কী! প্রায় প্রত্যেক ওটিটি-তেই প্রতি সপ্তাহে মুক্তি পায় গাদা গাদা ওয়েব সিরিজ়। এত কনটেন্টের ভিড়ে অনেক কিছুই দেখা হয়ে ওঠে না। কোনও একটি দেখতে গিয়ে অন্যটি হয়তো মিস হয়ে যায়। কিন্তু বছর শেষে যাঁরা নিশ্চিন্তে ঘরে বসে কম্বল মুড়ি দিয়ে কোনও না কোনও সিরিজ় দেখতে চান, তাঁদের জন্য রইল এ বছরের সেরা হিন্দি ওয়েব সিরিজ়ের তালিকা।

পঞ্চায়েত ২ (অ্যামাজ়ন প্রাইম ভিডিয়ো)

জিতেন্দ্র কুমার অভিনীত অ্যামাজ়ন প্রাইম ভিডিয়োর এই জনপ্রিয় সিরিজ়ের প্রথম সিজ়ন মুক্তি পেয়েছিল ২০২০ সালের এপ্রিল মাসে। লকডাউনের আবহে বহু দর্শককে নির্মল আনন্দ দিয়েছিল সেই সিরিজ়। উত্তর ভারতের এক প্রত্যন্ত গ্রামে সরকারি আধিকারিকের নিত্যজীবন শহুরে দৃষ্টিভঙ্গি থেকে তুলে ধরা হয়েছিল গল্পে। দর্শক ভালবেসেছিলেন সেই আখ্যান। এ বছর মুক্তি পাওয়া দ্বিতীয় সিজ়নও হতাশ করেনি দর্শককে। বন্ধুত্ব, হাসিঠাট্টা, গ্রামীণ রাজনীতিতে মোড়া গল্প আপাতদৃষ্টিতে কমে়ডি হলেও চিত্রনাট্য আরও গভীরে গিয়ে জীবনের নানা আঙ্গিককে পর্দায় তুলে আনে। নীনা গুপ্ত, রঘুবীর যাদব, সানভিকা, চন্দন রায়, দুর্গেশ কুমার ও আরও ছোট-বড় চরিত্রে সকলের অভিনয় মনে থাকার মতো।

উত্তর ভারতের এক প্রত্যন্ত গ্রামে সরকারি আধিকারিকের নিত্যজীবন  শহুরে দৃষ্টিভঙ্গি থেকে তুলে ধরা হয়েছিল গল্পে।

উত্তর ভারতের এক প্রত্যন্ত গ্রামে সরকারি আধিকারিকের নিত্যজীবন শহুরে দৃষ্টিভঙ্গি থেকে তুলে ধরা হয়েছিল গল্পে। ছবি: সংগৃহীত।

দিল্লি ক্রাইম ২ (নেটফ্লিক্স)

শেফালি শাহ যে কতটা দক্ষ অভিনেত্রী, তা ২০১৯ সালে ‘দিল্লি ক্রাইম’ মুক্তি পাওয়ার পর সকলে নতুন করে টের পেয়েছিলেন। ২০১২ সালে ‘নির্ভয়া কাণ্ড’ নিয়ে তৈরি নেটফ্লিক্সের সেই সিরিজ় প্রশংসাও কুড়িয়েছিল বিস্তর। গল্প বাস্তবের কাছাকাছি হওয়ায় কৌতূহলও তৈরি হয়েছিল ওই সিরিজ় নিয়ে। তাই ২০২২ সালে দ্বিতীয় সিজ়নের অপেক্ষায় ছিলেন দর্শক। দ্বিতীয় সিজ়নের গল্প আবার অন্য। ডিসিপি ভর্তিকা চতুর্বেদীর চরিত্রে ফিরেছেন শেফালি। প্রথম সিজ়ন প্রবল সাফল্য পেয়ে গেলে অনেক সময় তার পরের সিজ়নগুলি দর্শকের আকাশছোঁয়া প্রত্যাশা পূরণ করতে পারে না। তবে ‘দিল্লি ক্রাইম ২’ সেই তালিকায় পড়েনি। রশিকা দুগ্গল এবং ভূপেন্দ্র সিংহের পাশাপাশি এই সিজ়নে অভিনয় করেছেন আরও অনেকে। তবে শেফালিকে টেক্কা দেওয়ার মতো অভিনয় করেছেন তিলোত্তমা সোম।

দিল্লি ক্রাইম ২-এ শেফালি শাহের অভিনয় প্রশংসা কুড়িয়েছিল বিস্তর।

দিল্লি ক্রাইম ২-এ শেফালি শাহের অভিনয় প্রশংসা কুড়িয়েছিল বিস্তর। ছবি: সংগৃহীত।

মডার্ন লভ মুম্বই (অ্যামাজ়ন প্রাইম ভিডিয়ো)

প্রীতিশ নন্দী প্রযোজিত সিরিজ়টি ইংরেজি সিরিজ় ‘মডার্ন লভ’-এর হিন্দি সংস্করণ। ইংরেজি সিরিজ়ের দুটি সিজ়নে আটটি করে পর্ব থাকলেও হিন্দির প্রথম সিজ়নে ছ’টি পর্ব রয়েছে। প্রত্যেকটিই আলাদা প্রেমের গল্প। সোনালি বসু, অলঙ্কৃতা শ্রীবাস্তব, বিশাল ভরদ্বাজ, হনসল মেটা, ধ্রুব সহগল এবং নুপূর আস্থানা পরিচালিত ছ’টি পর্বে সবই যে সমান মন ছুঁয়ে গিয়েছে দর্শকের, তা নয়। তবে ফতিমা সানা শেখ, সারিকা, প্রতীক গান্ধী, রণবীর ব্রার, তনুজা, মেইইয়্যাং চ্যাং, নাসিরউদ্দিন শাহ, প্রতীক বব্বর, তনভি আজমির অভিনয় নজর কেড়েছে। ইংরেজি সিরিজ়ের প্রত্যেকটি গল্প যেমন সত্য ঘটনা অবলম্বনে, হিন্দি সিরিজ়ও তাই। ছ’টি পর্বের মধ্যে অন্তত চারটির গল্প দর্শকের ঠোঁটে হাসি ফুটিয়েছে।

‘মডার্ন লভ মুম্বই’-এর ছ’টি পর্বের মধ্যে অন্তত চারটির গল্প দর্শকের ঠোঁটে হাসি ফুটিয়েছে।

‘মডার্ন লভ মুম্বই’-এর ছ’টি পর্বের মধ্যে অন্তত চারটির গল্প দর্শকের ঠোঁটে হাসি ফুটিয়েছে। ছবি: সংগৃহীত।

গুল্লাখ ৩ (সোনি লিভ)

জামিল খান, গীতাঞ্জলি কুলকার্নি এবং বৈভব রাজ গুপ্ত অভিনীত এই ‘ফ্যামিলি ড্রামা’ মধ্যবিত্তের গল্প বলে। মিশ্র পরিবার ঘিরে এই গল্প দর্শকের এতটাই মনে ধরেছিল যে, এই বছরে সিরিজ়ের তৃতীয় সিজ়ন ঘিরেও কৌতূহল কম ছিল না। একই সঙ্গে দর্শককে হাসাতে এবং কাঁদাতে পেরেছে এই সিজ়ন। দুর্গেশ সিংহের লেখা সিরি়জ়ে প্রচুর চরিত্র রয়েছে, যাদের সঙ্গে দর্শক সহজেই নিজেদের মেলাতে পেরেছেন।

মিশ্র পরিবার ঘিরে এই গল্প দর্শকের এতটাই মনে ধরেছিল যে, এই বছরে সিরিজ়ের তৃতীয় সিজ়ন ঘিরেও কৌতূহলের অভাব ছিল না।

মিশ্র পরিবার ঘিরে এই গল্প দর্শকের এতটাই মনে ধরেছিল যে, এই বছরে সিরিজ়ের তৃতীয় সিজ়ন ঘিরেও কৌতূহলের অভাব ছিল না। ছবি: সংগৃহীত।

রকেট বয়েজ় (সোনি লিভ)

হোমি ভাবা এবং বিক্রম সারাভাইয়ের জীবন ঘিরে এই বায়োপিকধর্মী সিরিজ়ে অভিনয় করেছেন জিম সর্ব, ঈশ্বক সিংহ এবং রেজিনা কাসান্ড্রা। সিরিজ়টি ফেব্রুয়ারি মাসে মুক্তি পেয়েছিল সোনি লিভ-এ। সে সময় খুব বেশি প্রচার না পেলেও পরে লোকমুখে ছ়়ড়িয়ে পড়ে ‘রকেট বয়েজ়’-এর জয়জয়কার। ধীরে ধীরে সাফল্য পাওয়ার পর দ্বিতীয় সিজ়নের টিজ়ারও প্রকাশ করেন নির্মাতারা। ভারতের প্রথম রকেট লঞ্চ, বন্ধুত্ব এবং দৃঢ় মানসিকতার গল্পের এই সিরিজ়ের দ্বিতীয় সিজ়নের জন্য সকলেই এখন উদ্‌গ্রীব।

খুব বেশি প্রচার না পেলেও পরে লোকমুখে ছ়়ড়িয়ে পড়ে ‘রকেট বয়েজ়’-এর জয়জয়কার।

খুব বেশি প্রচার না পেলেও পরে লোকমুখে ছ়়ড়িয়ে পড়ে ‘রকেট বয়েজ়’-এর জয়জয়কার। ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Web Series Netflix Amazon Prime
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE