Advertisement
১৪ জুলাই ২০২৪
Gadar 2

১০টি দৃশ্যে কাঁচি, গীতা থেকে কোরান সবই বাদ, ‘গদর ২’ ছবিকে কোন শংসাপত্র দিল সেন্সর বোর্ড?

‘গদর ২’ ছবির অনেকখানি জুড়ে রয়েছে ভারত ও প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের সমীকরণ। ছবি মুক্তির বাকি ৯ দিন। এর আগে ছবিতে কী কী বদল আনল সেন্সর বোর্ড?

Gadar 2 movie CBFC removes riot scene modify Quran and Bhagavad Gita Dialogue

‘গদর ২’ ছবিতে সানি দেওল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১৯:৪৯
Share: Save:

২০০১ সালে মুক্তি পায় অনিল শর্মা পরিচালিত ‘গদর: এক প্রেম কথা’। তার পর কেটে গিয়েছে দু’দশকেরও বেশি সময়। সানি এবং অমিশার পর্দার ‘প্রেম কথা’ সেখানেই থামেনি। মুক্তি পেতে চলেছে ‘গদর ২: দ্য কথা কন্টিনিউজ়’। হাতে বাকি মাত্র ৯ দিন। ছবিটির দশটি দৃশ্যে কাঁচি চালাল সেন্সর বোর্ড। সেই সঙ্গে দিয়েছে এক গুচ্ছ নিষেধাজ্ঞা।

‘গদর’ ও ‘গদর ২’ ছবির অনেকখানি জুড়ে রয়েছে ভারত ও প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের সমীকরণ। প্রথম ছবিতে স্ত্রী শাকিনাকে দেশে ফিরিয়ে আনতে তারা সিংহ পাড়ি দেয় পাকিস্তান। ছবির গল্প অনুযায়ী একা তারা সিংহই পাকিস্তানে হইচই ফেলে দেয়। এ বার দ্বিতীয় পর্বে ছেলে জিৎকে ফেরাতে প্রতিবেশী দেশে পাড়ি দেয় তারা। প্রথম পর্বের প্রেক্ষাপট ১৯৪৭ সালের উত্তপ্ত পরিস্থিতি হলে, ‘গদর ২’-এ গল্প এগিয়ে যাবে কুড়ি বছরের বেশি সময়। ছবির ট্রেলার মুক্তি অনুষ্ঠানে পরিচালক জানান, এই পর্বে সত্তরের দশককে ধরা হয়েছে চিত্রনাট্যে। আগের পর্বে সানি দেওলের মুখে শোনা গিয়েছিল মারকাটারি সব সংলাপ। ছিল দাঙ্গার দৃশ্য। যদিও এ বার সাবধানী সেন্সর বোর্ড।

‘গদর ২’ থেকে সরানো হয়েছে সাম্প্রদায়িক সংঘাতের দৃশ্যগুলি। বাদ দেওয়া হয়েছে ভগবত গীতা ও কোরান থেকে নেওয়া সংলাপও। যদিও শেষমেশ ইউ/এ ছাড়পত্র দিয়েছে সেন্সর বোর্ড এই ছবিকে। ইতিমধ্যেই অগ্রিম বুকিং শুরু হয়ে গিয়েছে ছবির। সারা দেশে প্রায় ৫০০০ হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে এই ছবি। যদিও ওই একই দিনে মুক্তি পাচ্ছে অক্ষয় কুমারের ‘ওএমজি ২’ ছবিটি। এক কথায়, বক্স অফিসে মুখোমুখি নব্বইয়ের দুই সুপারহিট নায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gadar Bollywood Movie CBFC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE