Advertisement
২৩ জুলাই ২০২৪
Preity Zinta

‘দিল সে’-র শুটিংয়ে প্রীতিকে ভোল বদলাতে বাধ্য করেছিলেন মণিরত্নম! কী ঘটেছিল সে দিন?

দু’দশকেরও বেশি সময় পেরিয়ে গেলেও ‘দিল সে’ ছবির প্রতিটি দৃশ্য এখনও অনেকেরই মনে আছে। সম্প্রতি এই সিনেমার শুটিং চলাকালীন এক অভিজ্ঞতার কথা ভাগ করে নিলেন প্রীতি।

Preity Zinta recalls Mani Ratnam asking to wash her face before a scene in dil se

(বাঁ দিকে) প্রীতি জ়িন্টা, মণিরত্নম। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৩৭
Share: Save:

প্রায় আড়াই দশক আগে মুক্তি পেয়েছিল মণিরত্নম পরিচালিত ‘দিল সে’। এই ছবিতেই বলিউডে অভিষেক হয় প্রীতি জিন্টার। শাহরুখ খান আর প্রীতির পর্দার রসায়ন দর্শকের মনে ধরেছিল। উত্তর পূর্বাঞ্চলের প্রেক্ষাপটে এক জঙ্গির সঙ্গে সাংবাদিকের প্রেমের গল্প বলেছিলেন পরিচালক। দু’দশকেরও আগের ছবি ‘দিল সে’। তাও এই ছবির প্রতিটি দৃশ্য এখনও অনেকেরই মনে আছে। সম্প্রতি এই সিনেমার শুটিং চলাকালীন এক অভিজ্ঞতার কথা ভাগ করে নিলেন প্রীতি।

এত বছর পর হঠাৎই স্মৃতির অতলে ডুব দিলেন অভিনেত্রী। স্মৃতি হাতড়ে তুলে আনলেন ‘দিল সে’-র শুটিংয়ের কিছু সোনালি মুহূর্ত। সমাজমাধ্যমের পাতায় নিজের একটি ছবি পোস্ট করে প্রীতি লেখেন, ‘‘দিল সে-র প্রথম দিনের শুটিংয়ে তোলা ছবি। আমি ভীষণই উত্তেজিত ছিলাম। মণিরত্নম স্যার এবং শাহরুখের সঙ্গে আমার প্রথম কাজ ছিল। ফলে ভিতরে ভিতরে উত্তেজনায় টগবগ করে ফুটছিলাম।’’

মেকআপ করার পর প্রীতি প্রথম মণিরত্নমের মুখোমুখি হন। প্রীতিকে দেখেই পরিচালক নাকি বলেছিলেন, ‘‘প্রীতি, ভাল করে জল দিয়ে মুখ ধুয়ে নেবে।’’ এটা শোনার পরে অবাক হয়েছিলেন প্রীতি। তিনি খুব ভয়ে ভয়ে বলেছিলেন, ‘‘স্যার, তা হলে যে মেক আপ ধুয়ে যাবে।’’ কিন্তু পরিচালক নিজের কথাতেই অনড় ছিলেন। প্রীতির প্রথমে মনে হয়েছিল, পরিচালক হয়তো তাঁর সঙ্গে মজা করছেন। কিন্তু খানিক পরেই বুঝেছিলেন, পরিচালক সত্যিই তাঁকে মুখ ধোয়ার নির্দেশ দিচ্ছেন।

বাধ্য ছাত্রীর মতো প্রীতি মুখ ধুয়ে আসেন। তার পরেই শুটিং শুরু হয়। পরে যখন ক্যামেরায় নিজেকে দেখেন প্রীতি, নিজেকে দেখেই চিনতে পারছিলেন না। মেক আপ ধুয়ে ফেলার পরে তাঁর ত্বক সতেজ এবং চকচকে লাগছিল। প্রীতি বুঝতে পেরেছিলেন, মণিরত্নম কৃত্রিমতায় নয়, নিজস্বতায় বিশ্বাস করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE