Advertisement
১৪ জুন ২০২৪
Heart Disease

হার্টের অসুখ ধরা পড়েছে? সুস্থ থাকতে মাঝেমাঝে বাদাম খাবেন কেন?

স্বাস্থ্যকর ফ্যাট, খনিজ, অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ বাদাম হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। আর কোন কারণগুলির জন্য বাদাম খাওয়া জরুরি?

বাদাম যত্ন নেবে হৃদয়ের।

বাদাম যত্ন নেবে হৃদয়ের। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৬:৫০
Share: Save:

বয়স বা়ড়লে হৃদ্‌রোগ থাবা বসায় জীবনে। অস্বাস্থ্যকর জীবনযাপন, সময়ের অভাবে অনিয়মিত খাওয়াদাওয়া, অত্যধিক ব্যস্ততা, মানসিক চাপ ইত্যাদি কিন্তু হৃদ্‌রোগের কারণ হতে পারে। এর সঙ্গে রয়েছে প্রক্রিয়াজাত খাবার, ভাজাভুজি, বাইরের তেল-মশলাদার খাবারের প্রতি ভালবাসা। এ ধরনের খাবার বেশি খাওয়ার অভ্যাস হৃদ্‌রোগ ডেকে আনতে পারে। হার্ট ভাল রাখতে চাইলে খেতে পারেন বাদাম। স্বাস্থ্যকর ফ্যাট, খনিজ, অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ বাদাম হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। আর কোন কারণগুলির জন্য বাদাম খাওয়া জরুরি?

১) বাদামে রয়েছে প্রচুর পরিমাণে আনস্যাচুরেটেড ফ্যাট। যা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। একই সঙ্গে হৃদ্‌রোগের ঝুঁকিও হ্রাস পায় অনেকাংশে।

২) ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ বাদাম হৃদ্‌যন্ত্র এবং রক্তনালির জন্য ভাল। রক্তে থাকা ‘ট্রাইগ্লিসারাইড’ নামক এক ধরনের ফ্যাট হৃদ্‌স্পন্দনে ব্যাঘাত ঘটায়। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এই রক্ত থেকে এই ফ্যাটের মাত্রা কমায়

৩)বাদামে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। রক্তে লিপিড প্রোফাইলের মাত্রা বাড়াতে ফাইবার সমৃদ্ধ বাদাম বেশ কার্যকর। এ ছাড়াও ফাইবার হৃদ্‌রোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

৪) ভিটামিন ই সমৃদ্ধ বাদাম শুধু হৃদ্‌যন্ত্র ভাল রাখতে নয়, শরীরের সার্বিক সুস্থতার ভিত্তি হিসাবেও কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nuts Heart Disease
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE