Advertisement
০৩ মার্চ ২০২৪
diabetes

Food Order and Diabetes: ডায়াবিটিস বাগে আনতে কোন খাবার আগে খাবেন, কোন খাবার পরে

জানেন কি, শুধু সঠিক খাবার খাওয়াই যথেষ্ট নয়, খেতে হবে সঠিক ক্রমে, নিয়ম মেনে?

সঠিক ক্রমে খাবার খেলে দূরে থাকে বয়সজনিত উপসর্গগুলিও

সঠিক ক্রমে খাবার খেলে দূরে থাকে বয়সজনিত উপসর্গগুলিও ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২২ ০৭:০০
Share: Save:

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে সঠিক খাদ্যাভ্যাসের প্রয়োজনীয়তা জানেন সকলেই। কিন্তু জানেন কি, শুধু সঠিক খাবার খাওয়াই যথেষ্ট নয়, খেতে হবে সঠিক ক্রমে, নিয়ম মেনে? অর্থাৎ কোন খাবার আগে খাবেন এবং কোন খাবার পরে, তার উপরেও অনেকখানি নির্ভর করে রক্তের শর্করার পরিমাণ। পাশাপাশি সঠিক ক্রমে খাবার খেলে দূরে থাকে বয়সজনিত উপসর্গগুলিও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিউ ইয়র্কের ওয়েল কর্নেল মেডিক্যাল কলেজের একটি গবেষণা বলছে, সঠিক খাবার খাওয়ার পাশাপাশি কোন ক্রমে সেই খাবার খাওয়া হচ্ছে তার উপরেও রক্তের শর্করার পরিমাণ অনেকটা নির্ভর করে। গবেষকদের দাবি, কার্বোহাইড্রেট প্রথমে খেলে রক্তে শর্করার পরিমাণ যতটা বৃদ্ধি পায় তার তুলনায় আগে শাক-সব্জি ও প্রোটিন জাতীয় খাবার খেলে অনেকটাই কম থাকে রক্তে শর্করার মাত্রা। আগে প্রোটিন ও শাক-সব্জি খেলে আধ ঘণ্টা, এক ঘণ্টা ও দু'ঘণ্টা পর রক্তে শর্করার মাত্রা কম থাকে যথাক্রমে ২৯, ৩৭ ও ১৭ শতাংশ।

শুধু শর্করার মাত্রা নিয়ন্ত্রণই নয়, কোন ক্রমে খাবার খাচ্ছেন তার প্রভাব পড়ে বার্ধক্যজনিত লক্ষণ, দেহের ওজন এবং হরমোনের ভারসাম্যের উপরেও। গবেষকদের দাবি, প্রোটিন এবং শাক-সব্জি আগে খেলে শর্করা জাতীয় খাদ্যের আগেই শরীরে পৌঁছে যায় ফাইবার। যার ফলে পরিপাকের গতি ধীর কিন্তু স্থির হয় এবং আচমকা দেহের শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে না। এই পদ্ধতিতে খাবার খেলে শরীরের হরমোনের ভারসাম্য যেমন বজায় থাকে, তেমনই কমে প্রদাহ, ভাল থাকে ত্বকও। ফলে চেহারায় বয়সের ছাপ পড়ে কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE