Advertisement
১০ ডিসেম্বর ২০২২
Vegetables

Weight Loss Tips: ৩ টোটকা: রান্নার সময়ে মনে রাখলে দ্রুত কমবে ওজন

ওজন কমানোর জন্য নানা ব্যবস্থা নেওয়া হয়ে থাকে। কিন্তু তিনটি টোটকা অনেক সহজে ওজন কমিয়ে দিতে পারে। রোজের রান্নার সময়ে তা খেয়াল রাখতে হবে।

রোজ রান্না করার সময়ে খেয়াল রাখতে হবে কয়েকটি নিয়ম।

রোজ রান্না করার সময়ে খেয়াল রাখতে হবে কয়েকটি নিয়ম।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২২ ১৮:১৬
Share: Save:

ওজন কমানোর জন্য কী না করা হয়! কেউ খাওয়াদাওয়া ছেড়ে দেন। কেউ বা আবার সকাল-বিকেল শুধু ব্যায়াম করেন। কারও সঙ্গে মেলামেশাও করেন না। যদি তাতে মিষ্টি খাওয়া বেড়ে যায়। কিংবা কোনও বন্ধু যদি ফিশফ্রাই খাইয়ে দেন জোর করে। তবে কী হবে!

Advertisement

কিন্তু ওজন কমানো এতটাও কঠিন কি? তা মোটেও নয়। অনেক সহজেই কমানো যায় ওজন। যদি মানতে পারেন সাধারণ কিছু নিয়ম। তার মধ্যে বেশ গুরুত্বপূর্ণ হল রান্নার সময়ের কিছু বিধি।

ওজন কমাতে চাইলে রান্নার সময়ে কী মেনে চলতে হবে?

১) সব্জি কাটার সময়ে খেয়াল রাখুন যেন পুরো খোসা না ছাড়িয়ে ফেলেন। খোসা থাকলে তার খনিজ পদার্থও আপনার শরীরে থাকবে। বিভিন্ন সব্জির খোসায় প্রচুর পরিমাণ ফাইবার থাকে। তা শরীরে গেলে পেট ভরা থাকবে দীর্ঘ ক্ষণ। পুষ্টিও বেশি পাবেন। ফলে অপ্রয়োজনীয় খাবার খাওয়ার প্রবণতা কমবে।

Advertisement
সব্জি কাটার সময়ে সব খোয়া ছাড়িয়ে ফেলবেন না।

সব্জি কাটার সময়ে সব খোয়া ছাড়িয়ে ফেলবেন না।

২) যে কোনও রান্নায় বিভিন্ন ধরনের মশলা দিন। কালোজিরে হোক বা গোলমরিচ, কাজে লাগবে সবই। এতে যেমন অনেক খনিজ পদার্থ থাকে, তেমনই থাকে ওজন কমানোর ক্ষমতা। কিছু পাতাও ব্যবহার করতে পারেন। তাতে খাবারের স্বাদ বাড়ে। আবার খাদ্যগুণও বাড়ে। ধনেপাতা, কারিপাতা, বেসিল, রোজমেরি— যেমন প্রয়োজন ব্যবহার করুন। বেশি তেল দেওয়ার প্রবণতা কমবে। আবার খাবারের স্বাদও ভাল হবে।

৩) ফ্যাট যাতে কম যায় শরীরে, সে দিকে খেয়াল রাখা দরকার। তা হলেই ওজন কমতে পারে খানিকটা। কিন্তু এর জন্য একটি কথা মনে রাখতে হবে। সব্জি রান্না করার সময়ে বড় বড় টুকরো করুন। তা হলে তেল কম শুষে নেয় সেই সব্জি। যত ছোট ছোট টুকরো করবেন, তত বেশি তেল যাবে শরীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.