Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Diet

Sunburns: রোদে ঘুরে ত্বক পুড়ে যাচ্ছে? কোন খাবার খেলে সমস্যা কমবে?

প্রতিদিনের খাবারেই রয়েছে রোদ থেকে ত্বককে বাঁচানোর উপাদান। নিয়ম করে খেতে হবে সেগুলি।

ত্বককে রোদ থেকে বাঁচাতে পারে কোন কোন খাবার?

ত্বককে রোদ থেকে বাঁচাতে পারে কোন কোন খাবার? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২১ ১৬:২৪
Share: Save:

রোদে ঘোরাঘুরি করলে ত্বক পুড়ে যায়। কমে যায় ত্বকের জেল্লা। এর প্রধান কারণ অতিবেগুনি রশ্মি। রোদে ত্বক পুড়ে যাওয়ার সমস্যা আটকাতে অনেকেই নানা ক্রিম বা ওষুধ ব্যবহার করেন। কিন্তু এর চেয়ে অনেক সহজ উপায়ে এমন সমস্যার সমাধান হতে পারে। প্রতিদিনের খাবারেই রয়েছে রোদ থেকে ত্বককে বাঁচানোর উপাদান। নিয়ম করে খেতে হবে সেগুলি।

কোন কোন খাবার খেলে রোদের আঁচ থেকে বাঁচবে ত্বক? জেনে নিন।

• টমেটো: আমরা রোজই খাই, কিন্তু জানি না টমেটোর হাজারো গুণের কথা। এই সব্জিটি বহু ধরনের অ্যান্টিঅক্সিড্যান্টে ভর্তি। রোজ নিয়ম করে এটি খেলে ত্বকের জেল্লা বজায় থাকবে। কতটা খেতে হবে রোজ? মাত্র আড়াই চামচ।। এই পরিমাণে টমেটো-থেঁতো রোজ খেলেই কমবে রোদে পোড়ার সমস্যা।

• তরমুজ: এই ফলে লাইসোপেন নামক উপাদান থাকে। এটি শরীরকে শুকিয়ে যেতে দেয় না, আর্দ্র রাখে। বিশেষ করে ত্বকের আর্দ্রতা ধরে রাখে এই উপাদানটি। ফলে রোদে ত্বক কম পোড়ে।

আঙুর পারে রোদ থেকে বাঁচাতে।

আঙুর পারে রোদ থেকে বাঁচাতে।

• আঙুর: সাধারণ একটি ফল। কিন্তু এরও গুণ আমাদের অনেকেরই অজানা। যদি প্রতিদিন রোদে ঘোরাঘুরি করতে হয়, তা হলে আপনার ত্বককে রোদের হাত থেকে বাঁচাতে পারে এই ফল। এর কিছু উপাদান ত্বকের উপরে প্রলেপ তৈরি করে। বিশেষ করে এতে থাকা পলিফেনলস অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে বাঁচায়। রোদের হাত থেকে বাঁচতে রোজ দু’কাপ মতো থেঁতো করা আঙুর খেতে পারেন। যে ক’দিন রোদে বেশি মাত্রায় ঘুরতে হবে, সে ক’দিন নিয়ম করে আঙুর খেলে বাঁচবে ত্বক।

• কফি: খাবারের কথা হল। এ বার পানীয়ের কথায় আসা যাক। সমীক্ষা বলছে, যাঁরা রোজ চার কাপ বা তার সামান্য বেশি পরিমাণে কফি খান, তাঁদের ত্বকের ক্যানসারের আশঙ্কা কমে। তার কারণ কফির কিছু উপাদান ত্বককে অতিবেগুনি রশ্মি থেকে বাঁচায়। ফলে রোদে নিয়মিত বেরোতে হলে একই সঙ্গে নিয়ম করে কফিও খেতে পারেন। সুরক্ষিত থাকবে ত্বক। তবে মনে রাখবেন, এই কফিতে দুধ বা চিনি মেশানো যাবে না। তা হলে বিশেষ কোনও লাভই হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Skin care Ultraviolet Ray
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE