Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Exercise and Fitness: শরীরচর্চার আগে কোন কাজটি না করলে ঘটতে পারে বড় বিপদ

ওয়ার্ম-আপের ফলে মস্তিষ্ক এবং শরীরের মধ্যে সাম্যতা তৈরি হয়, ফলে শরীরচর্চায় মনোযোগ বাড়ে ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ জানুয়ারি ২০২২ ১৭:০৭
Save
Something isn't right! Please refresh.
ওয়ার্মআপের ক্ষেত্রে স্কিপিং-এও ভাল ফল মেলে ।

ওয়ার্মআপের ক্ষেত্রে স্কিপিং-এও ভাল ফল মেলে ।
ছবি সংগৃহীত

Popup Close

যে কোনও ধরনের শরীরচর্চার আগে গা গরম করা কিন্তু ভীষণ জরুরি। কেউ অজান্তে কেউ বা আবার সময়ের অভাবে সরাসরি ভারী শরীরচর্চা করতে শুরু করেন। এটা কিন্তু একেবারেই উচিত নয়।

কেবল ট্রেডমিলে খানিক ক্ষণ দৌড়ে নিলেই হবে না, ভারী শরীরচর্চার আগে হালকা স্ট্রেচিং, জাম্পিং, কার্ডিও অবশ্যই করুন। এর ফলে আঘাতপ্রাপ্তির আশঙ্কা কমে। ওয়ার্মআপের ক্ষেত্রে স্কিপিং-এও ভাল ফল মেলে ।

Advertisement

কেন ওয়ার্ম আপ করবেন

  • খেলাধুলো, যোগাসন, বডিবিল্ডিং বা যে কোনও শরীরচর্চা করার আগে অন্তত ১০ মিনিট কয়েকটি হালকা ব্যয়াম করলে মাংসপেশিতে রক্ত প্রবাহ বৃদ্ধি পায় । ফলে প্রয়োজনীয় অক্সিজেন মাংসপেশিতে পৌছায় এবং পেশির কর্মক্ষমতা বাড়ে।
  • ওয়ার্ম-আপ করার ফলে শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায় যা মাংসপেশি সংকোচন এবং প্রসারণে সহায়ক। এর ফলে যে কোনও কঠিন ধরনের ব্যায়াম বা যোগাসন সহজ ভাবে করা সম্ভব হয় ।
  • শরীরের তাপমাত্রা বৃদ্ধির ফলে পেশির স্থিতিস্থাপকতা বা নমনীয়তা যায় ফলে শরীরচর্চার সময়ে পেশিতে আঘাত লাগার সম্ভাবনা অনেকখানি কমে।
  • ওয়ার্ম-আপের ফলে মস্তিষ্ক এবং শরীরের মধ্যে সাম্যতা তৈরি হয় । এর ফলে শরীরচর্চায় মনোযোগ বাড়ে ।
  • ওয়ার্ম-আপ করার ফলে হৃদস্পন্দনের হার বৃদ্ধি পায় এবং হৃদযন্ত্রে অক্সিজেনের পরিমানও বৃদ্ধি পায়। এর ফলে কোনও জটিল আসন বা ভারী শরীরর্চা করার সময়ে হৃদযন্ত্রের উপর আচমকা কোনো চাপ পড়ে না।
  • যোগা বা ব্যায়াম শুরু করার আগে ওয়ার্ম-আপ করে নিলে শ্বাস প্রশ্বাসের গতি ভারসাম্য বজায় রেখে বৃদ্ধি পায়। যা শরীরচর্চার সময়ে প্রয়োজনীয় বাড়তি অক্সিজেনের চাহিদা মেটায়।

ওয়ার্ম-আপ করার জন্য কোনও নির্দিষ্ট কো‌নও ব্যায়াম নেই। প্রশিক্ষকেরা নিজেদের অর্জিত অভিজ্ঞতা অনুযায়ী আপনার পক্ষে কোন ব্যায়ামগুলি করা লাভজনক হবে তা ঠিক করে দিতে পারেন।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement