Advertisement
০৮ ফেব্রুয়ারি ২০২৩
Eye

চল্লিশ পেরিয়েও চশমা পরতে চান না? চোখের স্বাস্থ্য ভাল রাখতে খেতে হবে যে ৫ খাবার

দিন দিন বাড়ছে মোবাইল, ল্যাপটপের ব্যবহার। চোখের উপর চাপও বাড়ছে পাল্লা দিয়ে। কাজেই রোজের খাবারে থাকতে হবে এমন কিছু, যা ভাল রাখবে চোখ।

কোন খাবারে ভাল থাকে চোখ?

কোন খাবারে ভাল থাকে চোখ? প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ০৮:৫৯
Share: Save:

কাজের চাপ যত বাড়ছে, ততই চাপ পড়ছে চোখের উপর। দিনে আট থেকে নয় ঘণ্টা কম্পিউটারের সামনে কাজ করতে হচ্ছে অনেককেই। সঙ্গে বাড়ি ফিরে টিভি দেখা কিংবা বিছানায় শুয়ে নেটফ্লিক্স। সারা দিন নেটমধ্যমে ঘোরাঘুরি তো আছেই। এত কিছুর মধ্যে কী ভাবে ভাল থাকবে চোখ? সমাধান মিলতে পারে খাবারেই।

Advertisement

১। চোখের স্বাস্থ্য ভাল রাখতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের জুড়ি মেলা ভার। শরীরের প্রয়োজনীয় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড মেলে বিভিন্ন সামুদ্রিক মাছ থেকে। ভারতেও এখন পাওয়া যায় সার্ডিন, স্যামন কিংবা টুনা মাছ। এই ধরনের মাছের তেল চোখের জন্য খুবই উপকারী।

২। চোখের যত্নে অত্যন্ত কার্যকর গাজর। গাজরের বিটা-ক্যারোটিন বা ভিটামিন এ চোখের জন্য খুবই জরুরি। নিয়মিত গাজর খেলে চোখে সংক্রমণের আশঙ্কাও কমে। ভিটামিন এ চোখের মণির যত্ন নেয়।

৩। ভিটামিন এ পাওয়া যায় ডিমেও। পাশাপাশি, ডিমে পাওয়া যায় জিঙ্ক ও লুটিন। জিঙ্ক চোখের সাদা অংশ ভাল রাখাতে সাহায্য করে। বিশেষ করে ডিমের কুসুম রোজ খেলে ভাল থাকে চোখ।

Advertisement
চোখের যত্নে অত্যন্ত কার্যকর গাজর।

চোখের যত্নে অত্যন্ত কার্যকর গাজর। ছবি: সংগৃহীত

৪। শুধু ভিটামিন এ থাকলেই তো হল না। চোখের স্বাস্থ্যের জন্য দরকার ভিটামিন সি-ও। আর ভিটামিন সি-র সবচেয়ে ভাল উৎস লেবু। নিয়মিত মুসাম্বি কিংবা লেবু খেলে সেই প্রয়োজন মিটতে পারে।

৫। দুধ কিংবা দুগ্ধজাত যে কোনও খাবারই চোখের যত্নে কাজে লাগে। দুধ এবং দইয়েও রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ এবং জিঙ্ক। দু’টি উপাদানই চোখের যত্নে জরুরি। যাঁরা গরুর দুধ খেতে পারেন না, তাঁরা কাঠবাদাম থেকে পাওয়া দুধও খেতে পারেন। তাতেও ভাল থাকে চোখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.