Advertisement
০২ মে ২০২৪
Jackfruit

Health benefits of Jackfruit: অনিদ্রা থেকে ডায়াবিটিস, নানা রোগের দাওয়াই হতে পারে কাঁঠাল

অনেকেই কাঁঠাল খেতে চান না। তবে ভোজনরসিক বাঙালির পাতে কাঁচা কাঠাল বা এঁচোড়ের বড়ই রমরমা। কাঁঠাল কিন্তু স্বাস্থ্যগুণেও ভরপুর।

রোগব্যাধি ঠেকিয়ে রাখতে কাঁঠালের জুড়ি মেলা ভার।

রোগব্যাধি ঠেকিয়ে রাখতে কাঁঠালের জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২২ ১৬:১৯
Share: Save:

গ্রীষ্মের প্রখর তাপদাহ যতই বেদনাদায়ক হোক, ফলাহারের জন্য এই ঋতুর কোনও তুলনা নেই। সুস্বাদু ফলের জোগান মেলে গরমকালেই। তবে আম, লিচু নিয়ে বড্ড বেশি মাতামাতি হয়। কাঁঠাল যেন পড়ে থাকে বঞ্চিতদের দলে। অথচ কাঁঠাল হল স্বাস্থ্যগুণে ভরপুর একটি ফল। রোগব্যাধি ঠেকিয়ে রাখতে এর জুড়ি মেলা ভার।

কী কী গুণ আছে কাঁঠালের?

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখে: কাঁঠালে প্রচুর মাত্রায় প্রোটিন ও ফাইবার থাকে। এই দুই উপাদানের উস্থিতির কারণে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এই ফল বেশ উপকারী।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: উচ্চমানের অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে এই ফলে। এতে উপস্থিত ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া, ক্যানসার ও টিউমারের বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তোলে। ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকিও কমায় কাঁঠাল।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

হাড়ের স্বাস্থ্য ভাল রাখে: কাঁঠালে উচ্চ মাত্রায় ক্যালশিয়াম থাকে। তা হাড় মজবুত রাখে। এতে উপস্থিত ভিটামিন সি ও ম্যাগনেশিয়াম শরীরকে বেশি মাত্রায় ক্যালসিয়াম শোষণ করতে সাহায্য করে।

অনিদ্রার সমস্যা দূর করে: অতিরিক্ত কাজের চাপ, মানসিক অবসাদের কারণে অনেকেই অনিদ্রার সমস্যায় ভোগেন। কাঁঠাল কিন্তু এই সমস্যা দূর করতে পারে। এই ফলে ভাল মাত্রায় ম্যাগনেশিয়াম থাকে। তা স্নায়ুগুলিকে শান্ত রাখে। ফলে ঘুম ভাল হয়।

হজমশক্তি বাড়ায়: কাঁঠাল ফাইবারসমৃদ্ধ ফল হওয়ায় পেট পরিষ্কার রাখে এবং হজমশক্তি বাড়ায়। বিপাক হার বাড়াতেও এই ফল বেশ উপকারী। এই ফল খেলে তাই ওজনও নিয়ন্ত্রণে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jackfruit green jackfruit Health Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE