Advertisement
২১ জুলাই ২০২৪
Diabetes

ত্বকের নানা সমস্যায় নাজেহাল? নেপথ্যে ডায়াবিটিস নয় তো? কোন উপসর্গ দেখলেই সতর্ক হবেন

বার বার প্রস্রাব পাওয়া, প্রবল তেষ্টায় গলা শুকিয়ে আসা, ওজন কমে যাওয়া, দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে যাওয়া ইত্যাদি ডায়াবিটিসের প্রধান লক্ষণ। তবে ডায়াবিটিস হলে তার উপসর্গ ফুটে ওঠে ত্বকেও।

ডায়াবিটিসের লক্ষণ ফুটে ওঠে ত্বকেও।

ডায়াবিটিসের লক্ষণ ফুটে ওঠে ত্বকেও। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১৩:২৭
Share: Save:

অনেকেরই ধারণা, বয়স বাড়লেই বোধ হয় ডায়াবিটিস রোগ বাসা বাঁধে শরীরে। তবে সাম্প্রতিক বিভিন্ন সমীক্ষা বলেছে, কমবয়সিদের মধ্যেও এখন এই রোগের হানা মাথাচাড়া দিয়ে উঠছে।

ডায়াবিটিসের হাত ধরে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতি হয়, শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। তাই ওষুধ বা ইনসুলিন, নিয়মিত শরীরচর্চা, নিয়মকানুন ও বিধিনিষেধ মেনে চলার মাধ্যমেই তা নিয়ন্ত্রণে রাখতে হয়।

ডায়াবিটিস শরীরে বাসা বাঁধলে প্রথম অবস্থাতেই তা টের পাওয়া যায় না। রক্ত পরীক্ষা করিয়ে তা বুঝে নিতে অনেকটা সময় গড়িয়ে যায়। যে কোনও ক্রনিক অসুখের ক্ষেত্রে যত আগে তার উপস্থিতির কথা জানা যায়, ততই ভাল। তাতে চিকিৎসা দ্রুত শুরু করা যায়।

চিকিৎসকেরা বলছেন, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে উপসর্গগুলিকে চেনা অত্যন্ত জরুরি। না হলে আগাম সতর্কতা নেওয়া অসম্ভব। বার বার প্রস্রাব পাওয়া, প্রবল তেষ্টায় গলা শুকিয়ে আসা, ওজন কমে যাওয়া, দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে যাওয়া, হাত-পায়ে ঝিঁঝি ধরা ও অবশ হয়ে যাওয়া টাইপ-২ ডায়াবিটিসের প্রধান কতকগুলি লক্ষণ। তবে ডায়াবিটিস হলে তার উপসর্গ ফুটে ওঠে ত্বকেও। ত্বকের কোন লক্ষণগুলি বলে দেবে আপনার শরীরে ডায়াবিটিস বাসা বেঁধেছে?

১. ‘নেক্রোবায়োসিস লিপোয়েডিকা ডায়াবেটিকোরাম’ হল ত্বকের একটি সমস্যা। এর ফলে ত্বকে ছোট ছোট ফুসকুড়ির মতো হয়। কিছু দিন পর এগুলি থেকে ত্বকে বিভিন্ন দাগও দেখা দেয়। এই লক্ষণটি পুরুষদের চেয়ে মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। ফুসকুড়ির আকার গোলাকার, ডিম্বাকৃতি হতে পারে। চোখের পাতা, ঘাড় বা হাতে এই ধরনের উপসর্গ দেখতে পাওয়া যায়।

২. হাত, পা, বাহুতে কোনও কারণ ছাড়াও ফোস্কা দেখা দিতে পারে। দেখতে অনেকটা, ঠিক পুড়ে গেলে যেমন ফোস্কা পড়ে, তেমনই লাগে। এটিও ডায়াবিটিসের অন্যতম একটি লক্ষণ। এমন হলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

৩. ত্বকের চুলকানি কিন্তু ডায়াবিটিসের আরও একটি লক্ষণ। রক্তে শর্করার মাত্রা বেশি হলে রক্ত চলাচল ব্যাহত হয়। এই কারণেই ত্বকে এমন অস্বস্তি দেখা দেয়। গলায়, ঘাড়ে, বাহুমূল, কুঁচকি-সহ শরীরের বিভিন্ন অংশে কালো ছোপ পড়ে। ত্বক পুরু হয়ে যায়। প্রি-ডায়াবেটিক অবস্থায় ত্বকের এই ধরনের সমস্যা দেখা যায়।

৪. ডায়াবিটিসের কারণে কিন্তু হতে পারে অ্যালার্জিও। ত্বকে র‌্যাশ, চুলকানির মতো সমস্যা তৈরি হলে দ্রুত এক বার রক্ত পরীক্ষা করিয়ে নিন। তবে আগে চিকিৎসককে আপনার এই অস্বস্তির ব্যাপারে জানান।

৫. ত্বকে ঘন ঘন ছত্রাকের সংক্রমণ হলেও সতর্ক থাকুন। হাত বা পায়ের আঙুলের ফাঁকে, স্তনের নীচে, কিংবা গোপনাঙ্গে ঘন ঘন ছত্রাকের সংক্রমণ হলে, তা কিন্তু ডায়াবিটিসের লক্ষণ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Type 2 Diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE