Advertisement
২৬ এপ্রিল ২০২৪
High Blood Pressure

High Blood Pressure: রোজকার এই অভ্যাসেই বাড়ে উচ্চ রক্তচাপের আশঙ্কা, বলল সাম্প্রতিক গবেষণা

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনে প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণা বলছে, ভাতঘুমের অভ্যাস বাড়িয়ে দিতে পারে উচ্চ রক্তচাপের সমস্যা।

কিসে বাড়ে রক্তচাপ?

কিসে বাড়ে রক্তচাপ? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২২ ১৭:১২
Share: Save:

উচ্চ রক্তচাপ হানা দেয় নিঃশব্দ ঘাতকের মতো। অথচ দৈনন্দিন অনেক কাজের মধ্যেই লুকিয়ে থাকে এই সমস্যার বীজ। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনে প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণাপত্র বলছে, দৈনিক ভাতঘুমের অভ্যাস বাড়িয়ে দিতে পারে উচ্চ রক্তচাপের সমস্যা। ডেকে আনতে পারে স্ট্রোক ও হৃদ্‌রোগের মতো অসুখও।

গবেষণাটিতে ইংল্যান্ডের ৩৬০,০০০ জন মানুষের চিকিৎসার ইতিহাস খতিয়ে দেখেছেন গবেষকরা। এই ব্যক্তিদের কারও উচ্চ রক্তচাপের প্রাক ইতিহাস ছিল না। অংশগ্রহণকারীদের মোট ১১ বছরের চিকিৎসা সংক্রান্ত নথি পরীক্ষা করেন গবেষকরা। পাশাপাশি, এই গবেষণাতে ব্যবহার করা হয়েছে মেন্ডেলিয়ান র‍্যান্ডমাইজেশন, জিনগত বিশ্লেষণও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

গবেষণার ফল বলছে, যাঁরা নিয়মিত ভাতঘুম দেন, তাঁদের উচ্চ রক্তচাপের সমস্যা তৈরির আশঙ্কা যাঁরা ভাতঘুম দেন না, তাঁদের তুলনায় ১২ শতাংশ বেশি। ভাতঘুমের ফলে ভবিষ্যতে স্ট্রোকে আক্রান্ত হওয়ার আশঙ্কাও প্রায় ২৪ শতাংশ বেড়ে যায় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। এই আশঙ্কা আরও বেড়ে যায় অপেক্ষাকৃত কমবয়সি মানুষদের ক্ষেত্রে। ৬০ বছরের কমবয়সি ব্যক্তিদের ক্ষেত্রে ভাতঘুম দিলে উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা ২০ শতাংশ বাড়ে বলে মত তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Blood Pressure sleep
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE