Advertisement
১৩ জুন ২০২৪
arthritis

আর্থরাইটিসের ব্যথা নিয়ে নাজেহাল? ওষুধ ছাড়া ঘরোয়া টোটকায় সুস্থ থাকবেন কী ভাবে?

আর্থরাইটিস নিয়ন্ত্রণে রাখতে নিয়ম করে শরীরচর্চা করা জরুরি। এগুলি তো আছেই। তবে আর্থরাইটিস থেকে বাঁচতে ভরসা রাখতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকার উপর।

Symbolic Image of Arthritis Problem.

আর্থরাইটিস থেকে বাঁচতে ভরসা রাখতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকার উপর। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩৯
Share: Save:

বয়স বাড়লে আর্থরাইটিস হানা দেয় শরীরে। একটু খেয়াল করলেই দেখা যাবে, বাড়ির বয়স্করা বসলে উঠতে পারছেন না, উঠলে বসতে কষ্ট হচ্ছে। প্রায় প্রতিটি পরিবারেই আর্থরাইটিসের রোগী রয়েছেন। দেশের প্রায় ১০ কোটি মানুষ এই রোগে ভুগছেন। ৬০ বছরের বেশি বয়সিদের মধ্যে ১৮ শতাংশ মহিলা এবং প্রায় ১০ শতাংশ পুরুষ বাতের ব্যথায় কাতর।

মূলত দু’ধরনের আর্থরাইটিস দেখা যায়। অস্টিয়ো এবং রিউমাটয়েড— যে কোনও বয়সে এই দু’ধরনের আর্থরাইটিস দেখা দেয়। আর্থরাইটিস থেকে সুরক্ষিত থাকতে নিয়ম করে ওষুধ খাওয়া জরুরি। সেই সঙ্গে রোজের জীবনেও আনতে হবে বদল। বাইরের তেল-মশলা খাওয়া একেবারে বন্ধ করতে হবে। ওজন নিয়ন্ত্রণে রাখাও সমান জরুরি। চিকিৎসকদের মতে, আর্থরাইটিস নিয়ন্ত্রণে রাখতে নিয়ম করে শরীরচর্চা করা জরুরি। এগুলি তো আছেই। তবে আর্থরাইটিস থেকে বাঁচতে ভরসা রাখতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকার উপর।

Image of Aloe Vera.

অ্যালো ভেরা আর্থরাইটিসের সমস্যা দূর করতেও দারুণ উপকারী। ছবি: সংগৃহীত

অ্যালো ভেরা

অ্যালো ভেরা বহুগুণে সমৃদ্ধ। এর উপকারিতার পরিধি বিস্তৃত। ত্বকের যত্ন থেকে শুরু করে বিভিন্ন ক্ষত, যে কোনও সমস্যা সামলাতে এর জুড়ি মেলা ভার। অনেকেরই অজানা যে, অ্যালো ভেরা আর্থরাইটিসের সমস্যা দূর করতেও দারুণ উপকারী। এতে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান বাতের ব্যথার অবসান ঘটায়।

হলুদ

হলুদের স্বাস্থ্যগুণ নিয়ে বলা বাহুল্য। এর মতো উপকারী জিনিস খুব কমই রয়েছে। হলুদের প্রধান উপকরণ হল কারকিউমিন। এ ছাড়াও হলুদে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান, যা প্রদাহ দূর করে। আর্থরাইটিসের সমস্যা থাকলে ভরসা রাখতে পারেন হলুদের উপর।

আদা

হেঁশেলের এই অতিপরিচিত আনাজে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ। যা পায়ের প্রতিটি পেশি সচল রাখতে সাহায্য করে। আর্থরাইটিসের ব্যথা নিয়ে যাঁরা ভুগছেন, আদা কিন্তু তাঁদের উপকারে আসতে পারে।

রসুন

আর্থরাইটিস ধরা পড়লে ওষুধ তো খাবেনই, সেই সঙ্গে ভরসা রাখতে পারেন রসুনের উপর। কারণ রসুনে রয়েছে সাইটোকাইনস নামক একটি প্রদাহনাশক উপাদান। যা শরীরের ব্যথা-বেদনা দূর করতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arthritis Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE