Advertisement
২১ জুলাই ২০২৪
High Blood pressure

গরমে আচমকা রক্তচাপ বেড়ে ঘটতে পারে বিপদ! কোন পথে সমাধান?

গরমে রক্তচাপ বেড়ে ঘটতে পারে বিপদ! তবে কয়েকটি বিষয় মাথায় রাখলেই সুস্থ থাকা সম্ভব।

গরমে আচমকা বেড়ে যেতে পারে রক্তচাপ!

গরমে আচমকা বেড়ে যেতে পারে রক্তচাপ! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ১৫:১৬
Share: Save:

কেউ ভোগেন উচ্চ রক্তচাপে, কেউ আবার কম রক্তচাপের সমস্যায়। রক্তচাপ স্বাভাবিক না থাকলে ঘটতে পারে বিপদ। বিশেষত খুব গরমে ও ঠান্ডায়। আচমকা রক্তচাপ বেড়ে গিয়ে বিপদ ঘটার আগেই সতর্ক হওয়া দরকার।

রক্তচাপে সিস্টোলিক ও ডায়াস্টোলিক প্রেসার ১২০/৮০ থাকাকে স্বাভাবিক বলে ধরা হয়। তবে রক্তচাপ যদি এর চেয়ে অনেকটা কম বা বেশি হয়ে যায়, তখনই বিপদের সম্ভাবনা দেখা দেয়। আচমকা প্রবল উচ্চ রক্তচাপ হৃদ্‌যন্ত্রের জন্য অত্যন্ত ক্ষতিকর।

কেন গরমে রক্তচাপ বাড়তে পারে?

গরমের সময় অতিরিক্ত ঘামের ফলে, শরীর থেকে জল কমে যাওয়ায় রক্তচাপ বৃদ্ধি পেতে পারে।‘ডিহাইড্রেশন’ বা শরীরে জলশূন্যতার ফলে হৃদ‌্‌যন্ত্রে চাপ পড়ায় এমন সমস্যা হতে পারে।

এ ছাড়াও খাবারের সঙ্গে নুন খেলে, বা অতিরিক্ত উদ্বগে বেড়ে যেতে পারে রক্তচাপ।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার উপায় কী?

১. বিশেষত গরমের দিনে আচমকা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে জল পান খুব জরুরি। কারণ, ঘামের সঙ্গে শরীর থেকে জল বেরিয়ে যায় দ্রুত। দিনে সাধারণত ২ থেকে ৩ লিটার জল খেতে বলে থাকেন চিকিৎসকরা।

২. প্রচণ্ড গরমে না বেরোনোই ভাল। বিশেষত দুপুরের দিকটায়। গরমে কষ্ট হলে যথাসম্ভব পাখার তলায় ঠান্ডা ঘরে থাকুন।

৩. খাবারে নুনের ব্যবহার বুঝে করতে হবে। অতিরিক্ত নুন খাওয়া বা খাবারের সঙ্গে আলাদা করে নুন খাওয়ার অভ্যাস এ ক্ষেত্রে ক্ষতিকর হতে পারে।

৪. শরীর ভাল রাখতে শরীরচর্চা জরুরি হলেও প্রচণ্ড গরমে অতিরিক্ত ব্যায়াম ঠিক নয়। যতটা শরীর নিতে পারবে, ততটাই করা দরকার। বিশেষত, রক্তচাপজনিত সমস্যা থাকলে তো বটেই।

৫. অতিরিক্ত উদ্বেগ আচমকা রক্তচাপ বৃদ্ধির কারণ হতে পারে। তাই উদ্বেগ থেকে দূরে থাকার চেষ্টা করতে হবে। এ জন্য নিয়মিত প্রাণায়াম করা যেতে পারে।

৬. প্রচণ্ড গরমে ওষুধ অনেক সময় সঠিক কাজ করে না। তাই এই ব্যাপারে চিকিৎসকের সঙ্গে কথা বলে নেওয়া দরকার।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। যাঁদের রক্তচাপের সমস্যা রয়েছে , তাঁদের বিশেষ কোনও অসুবিধা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Blood Pressure Health Low Blood Pressure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE