Advertisement
২৪ জুলাই ২০২৪
Detox Drink Recipes

৭ দিন ৭ রকম পানীয়: শরীরে জমা টক্সিন দূর করবে এবং মেদও ঝরবে

বাড়তি মেদ ঝরাতে চাইলে বিপাকহার বাড়িয়ে তোলা প্রয়োজন। সেই কাজটি করতে সাহায্য করে ডিটক্স পানীয়। তবে এই পানীয় শখ করে এক-আধ দিন খেলে হবে না। নিয়মিত খেতে হবে।

Seven fat-burning morning drinks for seven days for ultimate detoxification

কোন দিন কোন পানীয় খাবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ২১:২৩
Share: Save:

শরীরে জমা ‘টক্সিন’ দূর করতে গেলে নিয়মিত ডিটক্স পানীয় খেতে হবে। বাড়তি মেদ ঝরাতে চাইলে বিপাকহার বাড়িয়ে তোলা প্রয়োজন। সেই কাজটি করতেও সাহায্য করে এই ডিটক্স পানীয়। তবে এই পানীয় শখ করে এক-আধ দিন খেলে হবে না। নিয়মিত খেতে হবে। অনেকে আবার দ্রুত ফলের আশায় ঘুরিয়ে ফিরিয়ে নানা রকমের ডিটক্স পানীয় খেয়ে থাকেন। শরীরচর্চা, ডায়েটের পাশাপাশি কোন দিন কোন ধরনের ডিটক্স পানীয় খাবেন, তা জেনে রাখা প্রয়োজন।

১) প্রথম দিন জিরের জল

প্যানে ৪ কাপ জল এবং ২ চা চামচ গোটা জিরে ভাল করে ফুটিয়ে নিন। গ্যাস বন্ধ করে মিনিট পাঁচেক অপেক্ষা করুন। তার পর ছেঁকে নিয়ে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে খেয়ে নিন। চাইলে সামান্য মধুও দিতে পারেন। নিয়ম করে খেলে পেটফাঁপা, গ্যাস, হজমের সমস্যা কমবে। বিপাকহার বাড়িয়ে তুলতে সাহায্য করবে এই পানীয়।

২) দ্বিতীয় দিন জোয়ানের জল

এই একই পদ্ধতিতে খেতে পারেন জোয়ানের জল। অম্বলের মতো সমস্যা নিরাময় করে এই পানীয়। বিপাকহার বাড়িয়ে তুলতেও সাহায্য করে এটি। প্যানে ৪ কাপ জল এবং ২ চা চামচ জোয়ান দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। গ্যাস বন্ধ করে কিছু ক্ষণ ঢাকা দিয়ে রেখে দিন। সকালে না হলে রাতে খাবার খাওয়ার পর এই পানীয় খেতে পারেন।

৩) তৃতীয় দিন আমলকির রস

ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর আমলকির রস। হজমশক্তি উন্নত করা থেকে বিপাকহার বাড়িয়ে তোলা— সবই সম্ভব আমলকির গুণে। ব্লেন্ডারে আমলকি মিহি করে বেটে নিন। তার সঙ্গে অল্প জল, গোলমরিচের গুঁড়ো এবং বিটনুন মিশিয়ে নিন। শরীর থেকে দূষিত পদার্থ বার করতে সাহায্য করে এই পানীয়।

৪) চতুর্থ দিন হলুদ দেওয়া দুধ

হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান বিপাকহার বাড়িয়ে তুলতে সাহায্য করে। এক কাপ ঈষদুষ্ণ দুধে এক চিমটে হলুদ মিশিয়ে নিন। চাইলে গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নিতে পারেন। প্রদাহ কমলে ওজন ঝরানোও সহজ হয়ে যাবে।

৫) পুদিনা, ধনেপাতার রস

গ্যাস, অম্বল, পেটফাঁপা কিংবা হজম সংক্রান্ত সমস্যা হলে এই পানীয় দারুণ কাজের। ব্লেন্ডারে একমুঠো ধনে এবং পুদিনা পাতা একসঙ্গে দিয়ে ভাল করে বেটে নিন। এ বার ছাঁকনি দিয়ে ছেঁকে নিয়ে খালি পেটে খেয়ে নিন। প্রয়োজনে সামান্য মধু এবং লেবুর রসও মিশিয়ে নিতে পারেন।

৬) মেথি ভেজানো জল

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে অনেকেই মেথি ভেজানো জল খান। বাড়তি মেদ ঝরাতে এবং শরীরের জমা ‘টক্সিন’ দূর করতেও এই পানীয় দারুণ কাজ করে। ২ কাপ জলে ১ চা চামচ মেথি দিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। সকালে উঠে খালি পেটে খেয়ে নিন।

৭) ত্রিফলার জল

পেট পরিষ্কার রাখতে আয়ুর্বেদে এই পানীয় খাওয়ার চল বহু পুরনো। শরীরে জমা টক্সিন দূর করতে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে ত্রিফলার জল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Detox Water Drink Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE