Advertisement
০২ মে ২০২৪
Jackfruit

Diabetes and Jackfruit: ডায়াবিটিস রোগীরা কি কাঁঠাল খেতে পারেন?

গরমকালে বাঙালির অত্যন্ত পছন্দের একটি ফল কাঁঠাল। কিন্তু ডায়াবিটিস রোগীরা কি কাঁঠাল খেতে পারেন? জানুন পুষ্টিবিদদের মতামত।

কোন কোন রোগ থাকলে কাঁঠাল খাওয়া নিষেধ

কোন কোন রোগ থাকলে কাঁঠাল খাওয়া নিষেধ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ১২:৩১
Share: Save:

ডায়াবিটিস রোগীদের অনেক সময় অনেক খাবার এড়িয়ে চলতে হয়। বিশেষত মিষ্টি জাতীয় খাবার ও ফলমূল খেতে হয় অনেক নিয়ম মেনে। গরমকালে বাঙালির অত্যন্ত পছন্দের একটি ফল কাঁঠাল। কিন্তু ডায়াবিটিস রোগীরা কি কাঁঠাল খেতে পারেন? কী বলছেন বিশেষজ্ঞরা?

কোনও খাবারে দেহে শর্করার মাত্রা কতটা বৃদ্ধি পায়, পুষ্টিবিদরা তা মাপেন মূলত গ্লাইসেমিক সূচকের মাধ্যমে। বিশেষজ্ঞরা বলছেন, ১০০-র মধ্যে কাঁঠালের গ্লাইসেমিক সূচকের মান প্রায় ৫০ থেকে ৬০। অর্থাৎ কাঁঠালের গ্লাইসেমিক সূচক মাঝারি। পাশাপাশি কাঁঠালে থাকে প্রচুর পরিমাণ ফাইবার, যা পাচন প্রক্রিয়ার গতি কমিয়ে দেয় ফলে আচমকা রক্তের শর্করার মাত্রা বেড়ে যাওয়ায় আশঙ্কা কমে। সব মিলিয়ে ডায়াবিটিস রোগীরা অল্প পরিমাণে কাঁঠাল খেতে পারেন। তবে সবার রোগের তীব্রতা সমান নয়, তাই কাঁঠাল যদি খেতেই হয়, তবে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে খাওয়াই বাঞ্ছনীয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

পাশাপাশি বিশেষজ্ঞরা বলছেন, যাঁদের অ্যালার্জির সমস্যা রয়েছে, তাঁদের এই ফল এড়িয়ে চলাই শ্রেয়। বিশেষ কিছু ক্ষেত্রে কাঁঠালের প্রতিক্রিয়ায় রক্ত জমাট বেঁধে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। কিডনির সমস্যা থাকলেও খাওয়া চলবে না কাঁঠাল। কারণ, কাঁঠাল রক্তে পটাশিয়ামের মাত্রা বাড়িয়ে দিতে পারে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Jackfruit diabetes Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE