Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Coffee

Side effects of Coffee: সকালে জলখাবারের আগেই কফি খাচ্ছেন? শরীরের ক্ষতি হচ্ছে না তো

ঘুম থেকে উঠলে শরীরে কর্টিসোল হরমোন উত্পাদনের হার বৃদ্ধি পায়। খালি পেটে একটু বেশি মাত্রায় কফি খেলে এই কর্টিসোল হরমোনের ক্ষরণ আরও বেড়ে যায়।

প্রাতরাশ না করেই কফিতে চুমুক দেওয়ার অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়।

প্রাতরাশ না করেই কফিতে চুমুক দেওয়ার অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২২ ১১:০১
Share: Save:

ঘুম থেকে উঠে এক কাপ কফি না খেলে অনেকের সকালটা ঠিক ভাবে শুরু হয় না! প্রাতরাশ না করেই কফিতে চুমুক দেওয়ার অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়।

খালি পেটে কফি খেলেই হজমশক্তির দফারফা হতে পারে। শুধু তাই নয়, পাচনক্রিয়া এবং পেট পরিষ্কার হওয়ার গোটা কাঠামোটাই এলোমেলো হয়ে যেতে পারে। দেখা দিতে পারে ‘ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম’ বা ‘আইবিএস’।

অনেকেই দুধ চিনি দিয়ে কফি খেতে পছন্দ করেন। এই অভ্যাস আরও খারাপ। প্রাতরাশ না করে সকালে খালি দুধ দিয়ে কফি খেলে আলসার হওয়ার সম্ভাবনা প্রবল।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ঘুম থেকে উঠলে শরীরে কর্টিসোল হরমোন উত্পাদনের হার বৃদ্ধি পায়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, খালি পেটে একটু বেশি মাত্রায় কফি খেলেই কর্টিসোল হরমোনের ক্ষরণ আরও বেড়ে যায়। এতেই ঘটে বিপত্তি। মানসিক চাপ বা ‘স্ট্রেস’-এর কারণ এই হরমোনটি। ফলে সকালে উঠেই দু’ তিন কাপ কফি খেয়ে ফেললে মন ভাল হওয়ার বদলে মানসিক চাপ বেড়ে যায়। শরীরে স্বাভাবিক মাত্রায় কর্টিসোলে ক্ষরণ বিপাকহার, রক্তচপ আর রক্তে শর্রকার মাত্রা নিয়ত্রণে রাখে। তবে অত্যধিক মাত্রায় এর ক্ষরণ হাড়ের ক্ষতি করে, উচ্চ রক্তচাপ, টাইপ ২ ডায়াবিটিস এমনকি হৃদ্‌রোগের ঝুঁকিও বাড়ায়।

সকালে ঘুম থেকে উঠে কফি খেলে বেশ তরতাজা লাগে। কফিতে থাকা ক্যাফিন খুব সাময়িক ভাবে শক্তির জোগান দিতে পারে। তবে ক্যাফিন নামক পদার্থটি শরীরে জলের ঘাটতি ঘটায়। সকালে খালি পেটে কফি খেলে ডিহাইড্রেশনের মাত্রা আরও বেড়ে যেতে পারে। গ্রীষ্মের দিনে এই অভ্যাস শরীরের মারাত্মক ক্ষতি করে দিতে পারে। এর ফলে মাথা ঘুরতে পারে। এ ছাড়া পেশি শক্ত হয়ে যেতে পারে এবং অতিরিক্ত ক্লান্তি আসে৷

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coffee Breakfast Caffine Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE