Advertisement
১৮ মে ২০২৪
Weight Loss

৫ টোটকা: দ্রুত ওজন ঝরাতে শরীরচর্চা এবং ডায়েটের সঙ্গে যেগুলি ভুললে চলবে না

শরীরচর্চা এবং ডায়েট, সব কিছু করেও পেটের মেদ কমাতে মাথার ঘাম পায়ে ফেলতে হচ্ছে। কিন্তু কোথায় যে ভুল হয়ে যাচ্ছে, বুঝতে পারছেন না।

 lose weight faster

দ্রুত ওজন ঝরাতে শরীরচর্চা এবং ডায়েটের সঙ্গে বেশ কিছু জিনিস মাথায় রাখা জরুরি। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ২১:২৩
Share: Save:

ইন্টারনেটে খুঁজলেই নিমেষের মধ্যে পেয়ে যাবেন ওজন ঝরানোর হাজার রকম ফন্দি-ফিকির। কোথাও বলা হয় কড়া ডায়েটের কথা, কোথাও আবার জোর দেওয়া হয় জিম বা শরীরচর্চার উপর। এগুলি সবই সময়সাপেক্ষ। শরীরচর্চা এবং ডায়েট, সব কিছু করেও পেটের মেদ কমাতে মাথার ঘাম পায়ে ফেলতে হচ্ছে। বিশে‌ষজ্ঞদের মতে, দ্রুত ওজন ঝরাতে শরীরচর্চা এবং ডায়েটের সঙ্গে বেশ কিছু জিনিস মাথায় রাখা জরুরি।

১) সময়ের অভাবে সপ্তাহে দু-তিন জিমে গিয়েই ভাবলেন, প্রচুর ঘাম ঝরালেই মেদ ঝরে যাবে। এই ধারণায় বদল আনতে হবে। ওজন ঝরানো সময়সাপেক্ষ ব্যাপার। ধারাবাহিকতা মেনে চলতে হয়। এক দিন জিম করে তিন দিন শুয়ে কাটালে কিন্তু কোনও ফলই মিলবে না।

২) শুধু ভাত না খেয়ে ডায়েট করলে ওজনে কোনও হেরফের হবে না। সারা দিন ধরে কখন, কী খাচ্ছেন, সবটা নজরে রাখতে হবে। বাড়ির বাইরে গেলেও সঙ্গে খাবার রাখতে পারলে ভাল। কারণ, ওজন ঝরাতে খাবারের থেকেও সময় গুরুত্বপূর্ণ। তাই এক খাবার থেকে অন্য খাবারের মধ্যে সময়ের ব্যবধান বেশি না হওয়াই ভাল।

৩) মেদ ঝরাতে পছন্দের খাবার বাদ দেওয়ার কোনও কারণ নেই। পছন্দের বিরিয়ানি খেয়েও ওজন ঝরানো যায়। শুধু খাবারের পরিমাণে লাগাম টানতে হবে। বয়স, ওজন এবং প্রয়োজন অনুযায়ী খাবারের পরিমাণ ঠিক করে দিতে পারেন পুষ্টিবিদরা।

৪) ডায়েট মেনে খাবার খাচ্ছেন, শরীরচর্চাও করছেন। এ দিকে রাত জেগে সিরিজ়ও দেখছেন। এতে কিন্তু লাভ কিছুই হচ্ছে না। পর্যাপ্ত ঘুম না হলে ওজনে কোনও পরিবর্তন আসবে না। তা ছাড়াও রাতে জেগে থাকলে উল্টোপাল্টা খাবার খাওয়ার প্রবণতা বাড়ে। তার প্রভাবে বিপাকহারেও পরিবর্তন আসে। বিপাকহার ভাল না হলে ওজন ঝরানো অসম্ভব।

৫) মেদ ঝরাতে গেলে মানসিক চাপ থেকে মুক্ত থাকতে হবে। মানসিক চাপ, উদ্বেগ বাড়লে শরীরে কর্টিঁ‌জ়ল নামক একটি হরমোন ক্ষরণ হয়। এই হরমোনের প্রভাবে শরীরে বাড়তে থাকে মেদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Diet Gym
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE