Advertisement
২০ মে ২০২৪
Insomnia

সারা দিন পরিশ্রম করেও রাতে ঘুম আসতে চায় না? হাতের কাছেই রয়েছে অনিদ্রার সমাধান

ঠিক করে না ঘুমোলে শুধু শরীরে নয়, তার প্রভাব পড়ে মনেও। অনেক দিন এমন চললে, ঘরোয়া উপায়ে এই রোগের মোকাবিলা করবেন কী ভাবে?

ঠিক করে না ঘুমোলে শুধু শরীরে নয়, তার প্রভাব পড়ে মনেও।

ঠিক করে না ঘুমোলে শুধু শরীরে নয়, তার প্রভাব পড়ে মনেও। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১৯:৩০
Share: Save:

সুস্থ থাকতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি পর্যাপ্ত ঘুমও অত্যন্ত জরুরি। অনিদ্রা ডেকে আনে হৃদ্‌রোগ, স্নায়ুর দুর্বলতা, স্থূলতার মতো আরও অনেক শারীরিক সমস্যা। চিকিৎসকরা জানাচ্ছেন, এক প্রাপ্তবয়স্ক মানুষের সারা দিনে অন্তত ৭-৮ ঘণ্টার ঘুম প্রয়োজন। ঠিক করে না ঘুমোলে শুধু শরীরে নয়, তার প্রভাব পড়ে মনেও। অনেক দিন ধরে এমন চলতে থাকলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। তবে ঘরোয়া উপায়েও দূর করা যায় ঘুম না আসার সমস্যা। শুধু মাত্র কয়েকটি পানীয়ে ভরসা রাখলেই মিলবে সুফল।

রোজ ডাবের জল খেয়ে ঘুমোতে গেলে ঠান্ডা লেগে যেতে পারে।

রোজ ডাবের জল খেয়ে ঘুমোতে গেলে ঠান্ডা লেগে যেতে পারে। ছবি: সংগৃহীত।

ডাবের জল

ডাবের জল সাধারণত দিনের বেলায় খাওয়ার পানীয়। কিন্তু কম ক্যালোরিযুক্ত এই পানীয় কেবল শরীরের শক্তিই বাড়ায় না, এতে রয়েছে পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের মতো উপাদান, যা ক্লান্তি কাটিয়ে শরীর ঠান্ডা রাখে। এর ফলে ভাল ঘুমও হয়। তবে রোজ ডাবের জল খেয়ে ঘুমোতে গেলে ঠান্ডা লেগে যেতে পারে। তাই খুব অসুবিধা হলে তবেই খেতে পারেন এই পানীয়।

মধু এবং গ্রিন টি

এক কাপ গরম জলে গ্রিন টি ও মধু মিশিয়েও খেতে পারেন ঘুমোতে যাওয়ার আগে। গ্রিন টি এমনিতে শরীর ভিতর থেকে হালকা রাখে। আর মধুতে রয়েছে সামান্য পরিমাণে ট্রিপটোফ্যান, যার ফলে ঘুম এসে যায়। শুতে যাওয়ার আগে এই পানীয় শরীরের পক্ষে বেশ আরামদায়ক। খেলে ঘুমও আসবে তাড়াতাড়ি। অনিদ্রা রোগ থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন এই পানীয়ের উপর।

নিয়ম করে হলুদ-দুধ খেলে অনিদ্রার সমস্যা দূর হবে দ্রুত।

নিয়ম করে হলুদ-দুধ খেলে অনিদ্রার সমস্যা দূর হবে দ্রুত। ছবি: সংগৃহীত।

হলুদ-দুধ

ঘুমোনোর আগে দুধ খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। ঘুম না আসার সমস্যা যদি থেকে থাকে, সে ক্ষেত্রে দুধের গ্লাসে মিশিয়ে নিতে পারেন এক চিমটে হলুদ। নিয়ম করে হলুদ-দুধ খেলে অনিদ্রার সমস্যা দূর হবে দ্রুত।

পানীয় জল

হজমের গোলমাল থেকেও অনেক সময় ঘুম আসতে চায় না। রাতে খাবার ঠিক ভাবে পরিপাক না হওয়ার কারণে বদহজমের সমস্যা দেখা দিতে পারে। বার বার প্রস্রাব পেতে পারে বলে, অনেকেই রাতে বিশেষ জল খান না। এতেই দেখা দেয় সমস্যা। রাতে বেশি করে জল খেলে হজমের সমস্যাও নিয়ন্ত্রণে থাকে। ঘুম না আসার সমস্যা কমাতে, তাই ঘুমোনোর আগে জল খাওয়াটা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Insomnia Food Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE