Advertisement
০২ মে ২০২৪
Healthy Habits

৫ অভ্যাস: সংখ্যায় বয়স বাড়লেও ত্বকে তার ছাপ পড়বে না

বেশ কয়েক বছর আগেও, কম বয়সে ত্বকের বুড়িয়ে যাওয়ার মতো সমস্যা খুব একটা দেখা যেত না।

Image of Milind Soman.

অকালে ত্বকের বুড়িয়ে যাওয়া আটকাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৩ ২১:০২
Share: Save:

কালের নিয়মে বয়স বাড়বে। তাকে ধরে রাখার সাধ্যি এ প্রাণীকূলে কারও নেই। কিন্তু বয়সের ছাপ মুখে বা চুলে পড়ুক, তা চান না কেউই। কিন্তু পরিবর্তিত জলবায়ু, অতিরিক্ত দূষণ ত্বকে ইতিমধ্যেই বেশ প্রভাব ফেলেছে। বেশ কয়েক বছর আগেও, কম বয়সে ত্বকের বুড়িয়ে যাওয়ার মতো সমস্যা খুব একটা দেখা যেত না। কিন্তু এখন বিভিন্ন কারণে না চাইতেই চেহারায় পড়ছে বার্ধক্যের ছাপ। তবে কিছু অভ্যাসই পারে অকালবার্ধক্যকে দূরে সরিয়ে রাখতে। অকালে ত্বকের বুড়িয়ে যাওয়া আটকাবেন কী ভাবে?

১) পর্যাপ্ত ঘুম

প্রতিদিন অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম জরুরি। রাতে ঠিকমতো ঘুমোচ্ছেন না? ত্বকে কিন্তু বয়সের ছাপ পড়তে বাধ্য। কারণ ঘুমানোর সময় ত্বকের রক্তসঞ্চালন বেড়ে যায়, যা ত্বককে বলিরেখার হাত থেকে বাঁচায়। তাই প্রতি দিন অন্তত ৭-৮ ঘণ্টা ঘুমান। কম ঘুমালে মানসিক চাপ, উদ্বেগ বাড়ে। তা থেকে অচিরেই পড়তে পারে বার্ধক্যের ছাপ।

২) স্বাস্থ্যকর খাবার

রোজ ডায়েটে এমন খাবার রাখুন, যাতে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি। কারণ অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার ত্বককে নমনীয় করে ও অকালবার্ধক্যের সমস্যাকে সহজেই প্রতিহত করে। পাতে রাখুন বেল পেপার, ব্রকোলি, গাজরের মতো শাকসব্জি। আর রোজ অন্তত বেদানা, ব্লুবেরি, অ্যাভোকাডো জাতীয় যে কোনও ফল খান। দিনের মধ্যে অন্তত একবার গ্রিন টি খেতে পারেন।

৩) শরীরচর্চা

সুস্থ থাকতে শরীরচর্চার সত্যিই কোনও বিকল্প নেই। ওজন কমানো থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো— সবেতেই ব্যায়ামের ভূমিকা রয়েছে। পুষ্টিবিদ থেকে চিকিৎসক, সকলের একটাই পরামর্শ— নিয়ম করে শরীরচর্চা করে যেতে হবে। তবেই মিলবে সুফল। বয়সের ছাপ দূরে রাখার পাশাপাশি বহু রোগের ঝুঁকিও কমবে।

৪) মানসিক স্বাস্থ্য

৬০ বছর পর্যন্ত চুটিয়ে কাজ করেছেন। তার পর কর্মজীবনে অবসর এসেছে। এত দিনের অভ্যাসে ছেদ পড়লেও মানসিক অবসাদ গ্রাস করতে পারে। মানসিক অবসাদের ছাপ কিন্তু পড়ে মুখে-চোখে। যার ফলে ত্বক অনেকটা বুড়িয়ে যায়। এই সমস্যা থেকে বাঁচতে হলে মনের যত্ন নিতে হবে।

৫) রোদ থেকে সতর্ক হোন

ত্বকে বয়সের ছাপ যদি সবচেয়ে তাড়াতাড়ি কেউ ফেলতে পারে, সেটা রোদ। কাজেই রোদে বেরোলে সঙ্গে রাখুন ছাতা, টুপি, কালো চশমা। ফুলহাতা জামা পরুন। অবশ্যই সানস্ক্রিন লোশন মাখতে ভুলবেন না। বেশি এসপিএফযুক্ত সানস্ক্রিন মাখুন। রোদ থাকলে তো বটেই, এমনকি মেঘলা দিনেও সানস্ক্রিন মাখতে ভুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Diet Young habit Excercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE