Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Arthritis

আর্থরাইটিসের ব্যথায় দীর্ঘ দিন কষ্ট পাচ্ছেন? রোজ মাত্র তিনটি ব্যায়াম করলেই সুস্থ থাকবেন

আর্থরাইটিস নিয়ন্ত্রণে রাখতে নিয়ম করে শরীরচর্চা করতে হবে। তবে তার আগে জানতে হবে, কোন ব্যায়ামগুলি আর্থারাইটিসের ব্যথা কমাতে পারে।

ষাট বছরের উপরে ১৮ শতাংশ মহিলা এবং ৯.৬ শতাংশ পুরুষ বাতের ব্যথায় কাতর।

ষাট বছরের উপরে ১৮ শতাংশ মহিলা এবং ৯.৬ শতাংশ পুরুষ বাতের ব্যথায় কাতর।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ১৫:১২
Share: Save:

বাড়ির বয়স্ক সদস্যদের অনেকেই বাতের ব্যথায় ভুগে থাকেন। বসলে উঠতে পারেন না, উঠলে বসতে পারেন না। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এর নাম আর্থরাইটিস। প্রায় প্রতিটি পরিবারেই আর্থরাইটিসের রোগী রয়েছেন। দেশের প্রায় ১০ কোটি মানুষ এই রোগে ভুগছেন। ষাট বছরের উপরে ১৮ শতাংশ মহিলা এবং ৯.৬ শতাংশ পুরুষ বাতের ব্যথায় কাতর।

অস্টিয়ো এবং রিউমাটয়েড— এই দু’ধরনের আর্থরাইটিস দেখা যায়। যে কোনও বয়সে এই দু’ধরনের আর্থরাইটিস দেখা দেয়। ওষুধ তো রয়েছেই, এই ব্যথা নিয়ন্ত্রণে রাখতে নিয়ম মাফিক জীবনযাপন করাটাও অত্যন্ত জরুরি। খাওয়াদাওয়ায় আনতে হবে বদল। বাইরের তেল-মশলাদার খাবার একেবারেই খাওয়া বন্ধ করতে হবে। ওজন নিয়ন্ত্রণেও রাখাও সমান জরুরি। চিকিৎসকরা জানাচ্ছেন, আর্থরাইটিস নিয়ন্ত্রণে রাখতে নিয়ম করে শরীরচর্চা করতে হবে। তবে তার আগে জানতে হবে, কোন ব্যায়ামগুলি আর্থরাইটিসের ব্যথা কমাতে পারে।

পশ্চিমোত্তাসন

এই আসনটি করতে সবার প্রথমে চিৎ হয়ে শুয়ে দু’হাত মাথার দু’পাশে উপরের দিকে রাখুন। পা দু’টি একসঙ্গে জোড়া রাখুন। এ বার আস্তে আস্তে উঠে বসে সামনে ঝুঁকে দু’হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। কপাল দু’পায়ে ঠেকান। হাঁটু ভাঁজ না করে পেট ও বুক উরুতে ঠেকান। কিছু ক্ষণ এই ভঙ্গিতে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

ব্যথা নিয়ন্ত্রণে রাখতে নিয়ম মাফিক জীবনযাপন করাটাও অত্যন্ত জরুরি।

ব্যথা নিয়ন্ত্রণে রাখতে নিয়ম মাফিক জীবনযাপন করাটাও অত্যন্ত জরুরি।

ত্রিকোণাসন

প্রথমে দু'টি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। হাত দু'টি দু’পাশে লম্বা করে দিন। এ বার বাঁ পাশে শরীরকে বেঁকিয়ে বাঁ হাত দিয়ে বাঁ পায়ের আঙুলকে স্পর্শ করুন। ডান হাতটি উপরের দিকে একেবারে সোজা করে রাখতে হবে। হাঁটু দু'টি ভাঙা চলবে না। দশ অবধি গুনুন। এ বার দু'টি হাত না ভেঙে সোজা হয়ে দাঁড়ান। একই ভাবে ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করুন। ৩ বার এই আসনটি করুন।

শলভাসন

উপুড় হয়ে শুয়ে পড়ুন। আপনার থুতনি মাটিতে স্পর্শ করান। পা দু'টি টানটান করে গোড়ালি দু'টিকে স্পর্শ করান। হাতের পাতা উল্টো করে উরুর নীচে রাখুন। এ বার প্রথমে বাঁ পা সোজা করে সামান্য উপরের দিকে তুলে ৫ অবধি গুনুন এবং নামিয়ে নিন। একই ভাবে ডান পা-টি উপরের দিকে তুলে নামিয়ে আনুন। এ বার দু'টি পা একসঙ্গে উপরের দিকে তুলুন। দশ অবধি গুনে পা দু'টি নীচে নামিয়ে আনুন। পর পর ৩ বার আসনটি করুন। স্নায়ু এবং মাংশপেশিকে সচল রাখতে সাহায্য করে এই আসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arthritis Fitness Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE