Advertisement
০৫ মে ২০২৪
Weight

Weight Loss Tips: খাওয়ার পরিমাণ না কমিয়েও রোগা হতে চান? মেনে চলুন কয়েকটি কথা

পরিমাণমতো খেয়েও দিব্যি রোগা হওয়া যায়। যদি একটু ভেবেচিন্তে খাওয়াদাওয়া করা যায়, তবেই তা সম্ভব।

পরিমাণমতো খেয়েও দিব্যি রোগা হওয়া যায়।

পরিমাণমতো খেয়েও দিব্যি রোগা হওয়া যায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২১ ১৯:৪৫
Share: Save:

অনেকেই ভাবেন পরিমাণে কম খেলে তবেই রোগা হওয়া যাবে। পেট খালি রেখে কষ্ট না করলেও যে ওজন ঝরানো যায়, তা অধিকাংশেই মানেন না। পুরনো জিনসে আবার আগের মতো তন্বী দেখানোর জন্য বেশ কঠিন সময়ের মধ্যে দিয়ে যেতে হবেই বলে ধারণা। কিন্তু এ কথা মোটেই ঠিক নয়। বরং পরিমাণমতো খেয়েও দিব্যি রোগা হওয়া যায়। যদি একটু ভেবেচিন্তে খাওয়াদাওয়া করা যায়, তবেই তা সম্ভব।

খাওয়ার পরিমাণ না কমিয়েও যদি রোগা হতে চান, তবে খেয়াল রাখুন কয়েকটি বিষয়—

১) খনিজ পদার্থে ভরপুর যে সব খাবার, সে সবই খান। ফল, সব্জি, বাদাম বেশি করে খাওয়া জরুরি। এই ধরনের খাবারের পুষ্টিগুণ বেশি, কিন্তু ক্যালোরি থাকে কম। ফলে ওজন বাড়ার আশঙ্কা মারাত্মক নয়।

ফল, সব্জি, বাদাম বেশি করে খাওয়া জরুরি। এই ধরনের খাবারের পুষ্টিগুণ বেশি, কিন্তু ক্যালোরি থাকে কম।

ফল, সব্জি, বাদাম বেশি করে খাওয়া জরুরি। এই ধরনের খাবারের পুষ্টিগুণ বেশি, কিন্তু ক্যালোরি থাকে কম।

২) খাবারের পরিমাণ যা-ই হোক না কেন, বেশি চিনি থাকলে চলবে না। সামান্য পরিমাণ চিনিও দ্রুত বাড়াতে পারে ওজন। তার সঙ্গে বাড়াতে পারে ডায়াবিটিস, ক্যানসারের মতো অসুখের ঝুঁকিও।

৩) যথেষ্ট পরিমাণ প্রোটিন খাওয়া খুব জরুরি। তাতে পেশির শক্তি বাড়ে। তিন বেলা কিছুটা করে প্রোটিন খাওয়া গেলে অনেক ক্ষণ পেট ভর্তি থাকে। তাতে কাজের ফাঁকে ভাজাভুজি, মিষ্টির মতো অস্বাস্থ্যকর খাবারের প্রতি টানও কম থাকে।

৪) কাজের মাঝে শরীরচর্চার সময় পান না? তা হলে এমন কিছু ঘরের কাজ করা যেতে পারে, যাতে হাঁটাচলা বেশি হবে। ঘর পরিষ্কার করা, কাপড় কাচা, রান্নাবান্নার মতো কাজ বেশি করে বেছে নিন। তবেই আর কম খেয়ে কষ্ট করতে হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Diet Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE