Advertisement
০১ মে ২০২৪
Muscle Soreness

ঘাম ঝরাতে গিয়ে উল্টো বিপত্তি, ব্যথার চোটে দু’দিন ধরে শয্যাশায়ী? ৩ আসনেই মিলবে আরাম

গায়ে ব্যথা হলেও পর পর তিন দিন জিম করতেই হবে। ব্যথা হচ্ছে বলে জিম বন্ধ রাখা যাবে না। তাই বিছানা থেকে উঠেই কয়েকটি আসন অভ্যাস করে নিতে পারেন।

Try these three effective movements to get quick relief from muscle soreness

জিম করে যদি গায়ে ব্যথা হয়, কী করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩২
Share: Save:

খাওয়াদাওয়ায় লাগাম টেনেও কাজ হচ্ছিল না। তাই জিমে ভর্তি হয়েছেন। কিন্তু দু’দিন কসরত করতে গিয়েই জিভ বেরিয়ে এসেছে। তার উপর সারা গায়ে যা ব্যথা! মেদ ঝরাতে গিয়ে যে একেবারে শয্যাশায়ী অবস্থা হয়ে যাবে, তা ভাবতে পারেননি। ওঠা-বসা তো দূর, বিছানা থেকেই নামতে পারছেন না। ও দিকে, প্রশিক্ষক বলেছেন এই ধরনের ব্যথা একেবারেই স্বাভাবিক। শরীরচর্চা করলে শরীরের সমস্ত পেশির উপর চাপ পড়ে। তাই ব্যথা হলেও পর পর তিন দিন জিম করতেই হবে। ব্যথা হচ্ছে বলে জিম বন্ধ রাখা যাবে না। তাই জিমে যাওয়ার আগে বিছানা থেকে উঠেই কয়েকটি আসন অভ্যাস করে নিতে পারেন।

১) মালাসন:

প্রথমে মাটিতে বসুন। তার পর দুই পা দু’দিকে দিয়ে উঁচু হয়ে বসুন। দু’পা যথা সম্ভব কাছাকাছি রাখুন। হাত দু’টি নমস্কারের ভঙ্গিতে একসঙ্গে জড়ো করে রাখুন। টানা ৩-৪ মিনিট এই আসনে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় আসুন।

২) মার্জারাসন:

প্রথমে মাটিতে দুই পা এবং হাতের উপর ভর দিয়ে বিড়ালের মতো ভঙ্গি করুন। এর পর এক বার পিঠ ফুলিয়ে মাথা নিচু করে শ্বাস নিন, আবার পেট ঢুকিয়ে শ্বাস ছাড়ুন। এই আসন অভ্যাস করুন ৫ বার করে অন্ততপক্ষে ৫ মিনিট।

Try these three effective movements to get quick relief from muscle soreness

বালাসন। ছবি: সংগৃহীত।

৩) বালাসন:

হাঁটু মুড়ে গোড়ালির উপর বসুন। এ বার শরীরটা বেঁকান। শরীরটা এমন ভাবে বেঁকান, যাতে বুক ঊরুতে গিয়ে ঠেকে। মাথা গদির উপরে রেখে হাত দুটো সামনের দিকে প্রসারিত করুন। এই আসন স্নায়ুতন্ত্রের জন্য খুব উপকারী। সেই সঙ্গে ঘাড় ও পিঠের ব্যথা কমাতেও এর জুড়ি নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Muscle Muscle Soreness Health Tips Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE