Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Convocation

সমাবর্তন অনুষ্ঠানের মঞ্চে গান গেয়ে, নাচ করে প্রবেশ ছাত্রের, সতর্ক করলেন রেগে আগুন শিক্ষকেরা

কলেজ কর্তৃপক্ষের এই ‘অনমনীয়’ আচরণ নিয়ে সরব হয়েছেন নেটাগরিকদের একাংশ। একজনের বক্তব্য, সমাবর্তন অনুষ্ঠানে নাচ করা এমন কোনও খারাপ কাজ নয়, যাতে শিক্ষা প্রতিষ্ঠানের ভাবমূর্তি নষ্ট হয়।

Mumbai student dances during graduation ceremony something unexpected happens after that d

সমাবর্তন অনুষ্ঠানে এই ভাবেই নাচ করতে ঢোকে ওই পড়ুয়া। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১২:০০
Share: Save:

সমাবর্তন অনুষ্ঠানের মঞ্চে গান গেয়ে এবং নাচ করে ঢুকতে গিয়ে বিপাকে পড়তে হল এক পড়ুয়াকে। তাঁর এই আচরণে রীতিমতো ক্ষুব্ধ সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ। ভাইরাল হওয়া একটি ভিডিয়োয় দেখা যাচ্ছে, মঞ্চে দাঁড়িয়ে থাকা শিক্ষকেরা রাগত ভঙ্গিতে ওই ছাত্রকে নির্দেশ দিচ্ছেন। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। তবে ভিডিয়োটি ভাইরাল হতেই সমাজমাধ্যমে আলোচনা শুরু হয়েছে।

মুম্বইয়ের একটি বেসরকারি ম্যানেজমেন্ট কলেজের ছাত্র আর্য কোঠারি। ভাল পড়ুয়া হিসাবেই পরিচিতি রয়েছে তাঁর। সমাবর্তন অনুষ্ঠানে হঠাৎই একটি হিন্দি গান গেয়ে, নাচ করতে করতে মঞ্চে ওঠেন তিনি। দৃশ্যতই বিরক্ত শিক্ষকেরা প্রথম তাঁকে মানপত্র তুলে দিতেই রাজি হননি। এক জন শিক্ষককে বলতে শোনা যায়, “আমরা তোমাকে এটা (পুরস্কার এবং মানপত্র) দিচ্ছি না।” আর এক জন ওই ছাত্রের উদ্দেশে বলেন, “এই ধরনের অনুষ্ঠানে এমন আচরণ মানা যায় না।”

শিক্ষকদের বকুনির জেরে মঞ্চে প্রকাশ্যেই ক্ষমা চাইতে দেখা যায় ওই পড়ুয়াকে। শেষমেশ তাঁর হাতে পুরস্কার এবং মানপত্রও তুলে দেন শিক্ষকেরা। একই সঙ্গে সাবধান করে বলেন, “এই ধরনের কাজের যেন পুনরাবৃত্তি না হয়।” কলেজ কর্তৃপক্ষের এই ‘অনমনীয়’ আচরণ নিয়ে অবশ্য সরব হয়েছেন নেটাগরিকদের একাংশ। তাঁদের এক জনের কথায়, পড়ুয়ারা মানসিক এবং শারীরিক শ্রম করে, অনেক সমস্যার মোকাবিলা করে পরীক্ষায় ভাল ফল করে। তারপর তাঁরা পুরস্কার পাওয়ার যোগ্য হয়। তার উদ্‌যাপন যদি ওরা নিজেদের মতো করে, এতে অসুবিধা কোথায়?” আর একজনের বক্তব্য, নাচ করা এমন কোনও খারাপ কাজ নয়, তবে এমন কিছু করা উচিত নয় যাতে কোনও শিক্ষা প্রতিষ্ঠানের ভাবমূর্তি নষ্ট হয়। অবশ্য এই প্রসঙ্গে কলেজ কর্তৃপক্ষের পাশেও দাঁড়িয়েছেন নেটাগরিকদের কেউ কেউ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Convocation Dance College Graduation Mumbai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE