Advertisement
২১ জুলাই ২০২৪
Bipin rawat

Padma Awards 2022: প্রথম সিডিএস বিপিন রাওয়ত, টিকা নির্মাতা সাইরাস পুনাওয়ালা, কৃষ্ণ এল্লাকে পদ্ম-সম্মান

পদ্ম পুরস্কার ২০২২: গত বছর ভারতের প্রথম ‘চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস)’ সস্ত্রীক বিপিন রাওয়তের তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয়।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২২ ০৮:০৩
Share: Save:

গত বছর তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত ভারতের প্রথম ‘চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস)’ বিপিন রাওয়ত, করোনার টিকা প্রস্তুতকারক কৃষ্ণ এল্লা, সুচিত্রা এল্লা, সাইরাস পুনাওয়ালা, মাইক্রোসফটের ভারতীয় বংশোদ্ভুত সিইও সত্য নাদেলা এবং অ্যালফাবেটের সিইও (এই সংস্থার মালিকানাধীন গুগল)সুন্দর পিচাইকে দেশের পদ্মভূষণ সম্মানের জন্য মনোনীত করা হয়েছে। ৭৩তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে এই সম্মানের জন্য তাঁদের নাম ঘোষিত হয়।

জেনারেল বিপিন রাওয়তকে দেওয়া হচ্ছে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান পদ্মবিভূষণ (মরণোত্তর)। একইসঙ্গে এই সম্মান দেওয়া হচ্ছে গত বছরই প্রয়াত উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংহকেও। প্রসঙ্গত, বাবরি মসজিদ ধ্বংসের সময় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন কল্যাণ।

ভারত বায়োটেকের কৃষ্ণ এল্লা ও সুচিত্রা এল্লা, সেরাম ইনস্টিটিউটের সাইরাস পুনাওয়ালাকেও পদ্মবিভূষণ সম্মান দেওয়া হচ্ছে।

মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা ও গুগলের সুন্দর পিচাই পাচ্ছেন পদ্মভূষণ। একইসঙ্গে এই সম্মানে ভূষিত করা হচ্ছে অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়, টাটা গোষ্ঠীর চেয়ারপার্সন থাকা নটরাজন চন্দ্রশেখরণকেও।

আমেরিকা নিবাসী রন্ধন বিশেষজ্ঞ মধুর জাফরি, প্যারা অলিম্পিকে অংশ নেওয়া জ্যাভেলিন থ্রোয়ার দেবেন্দ্র ঝাঝারিয়া, গুজরাতের ধর্মীয় শিক্ষক স্বামী সচ্চিদানন্দকেও পদ্মভূষণ সম্মানে ভূষিত করা হচ্ছে।

সঙ্গীতশিল্পী সোনু নিগম, অলিম্পিকে স্বর্ণ পদকজয়ী নীরজ চোপড়া, জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাধ্যক্ষ নাজমা আখতারকে পদ্মশ্রী দেওয়া হচ্ছে।

এ বছর ৩৪ জন মহিলা-সহ মোট ১৩০ জনকে পদ্ম সম্মানে ভূষিত করা হচ্ছে। তার মধ্যে চার জন পাচ্ছেন পদ্মবিভূষণ, ১৭ জন পদ্মভূষণ এবং ১০৭ জন পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন।

তবে এ বছর ভারতরত্নের জন্য কোনও নাম ঘোষিত হয়নি। ২০১৯-এ শেষ বার ভারতরত্ন দেওয়া হয়েছিল। পেয়েছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, সামাজিক আন্দোলনের কর্মী নানাজি দেশমুখ এবং সঙ্গীতশিল্পী ভূপেন হাজারিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE