Advertisement
০২ মে ২০২৪
Jammu on Udhampur-Srinagar- Baramulla Rail Link

রেলপথে কাশ্মীর জুড়ল জম্মুর সঙ্গে, দেশের দীর্ঘতম সুড়ঙ্গের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী

রেলের বিবৃতিতে বলা হয়েছে, ‘‘প্রধানমন্ত্রী মোদী মঙ্গলবার জম্মুতে উপস্থিত ছিলেন। তিনি দু’টি বিদ্যুৎ চালিত ট্রেনকে একযোগে ‘ফ্ল্যাগ অফ’ (পতাকা নাড়িয়ে যাত্রার উদ্বোধন) করেছেন।’’

জম্মুতে রেল প্রকল্পের উদ্বোধনে প্রধানমন্ত্রী মোদী।

জম্মুতে রেল প্রকল্পের উদ্বোধনে প্রধানমন্ত্রী মোদী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪০
Share: Save:

হিমালয়ের দুর্গম পীর পঞ্জাল পর্বতশ্রেণি ফুঁড়ে তৈরি করা দেশের দীর্ঘতম রেলপথ-সুড়ঙ্গের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার ভার্চুয়াল মাধ্যমে পতাকা নাড়িয়ে শ্রীনগর-উধমপুর-বারামুলা রেল লিঙ্ক প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী।

রেলের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘প্রধানমন্ত্রী মোদী মঙ্গলবার জম্মুতে উপস্থিত ছিলেন। তিনি দু’টি বিদ্যুৎচালিত ট্রেনকে একযোগে ‘ফ্ল্যাগ অফ’ (পতাকা নাড়িয়ে যাত্রার উদ্বোধন) করেছেন। একটি শ্রীনগর থেকে সাঙ্গলদান পর্যন্ত নীচের দিকে এবং অন্যটি সাঙ্গলদান থেকে শ্রীনগর পর্যন্ত উপরের দিক থেকে।’’

রেলের তরফে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী মঙ্গলবার ৪৮.১ কিলোমিটার দীর্ঘ বানিহাল-খারি-সাম্বার-সাঙ্গলদান অংশেরও উদ্বোধন করেন। এর মধ্যেই রয়েছে দেশের দীর্ঘতম রেল-সুড়ঙ্গ। যা ১২.৭৭ কিলোমিটার দীর্ঘ। টি-৫০ নামে পরিচিত এই রেল-সুড়ঙ্গ খারি-সাম্বার অংশের মধ্যে পড়ে।

প্রসঙ্গত, ২০০২ সালে জাতীয় প্রকল্পের মর্যাদা পাওয়া এই প্রকল্পের দৈর্ঘ্য মোট ২৭২ কিলোমিটার। এর মধ্যে দক্ষিণে জম্মু থেকে কাটরার মধ্যে ২৫ কিলোমিটার এবং উত্তরে কাজীগুন্ড থেকে শ্রীনগর হয়ে বারামুলা পর্যন্ত ১৩৬ কিলোমিটার পথে নির্মাণকাজ শুরু হয়েছিল ২০০৫ সালে, ইউপিএ জমানায়। থেকে ধাপে ধাপে সম্পূর্ণ হয়। ওই অংশে রেল পরিষেবা আগেই খুলে দেওয়া হয়েছে।

কিন্তু ভৌগোলিক প্রতিকূলতার কারণে কাটরা থেকে বানিহাল পর্যন্ত ১১১ কিলোমিটার রেললাইনের নির্মাণকাজ এত দিন সম্পূর্ণ করা যায়নি। ওই পথের মধ্যে ৭২ কিলোমিটার সুড়ঙ্গ দিয়ে এবং ১২ কিলোমিটার সেতুর উপর দিয়ে গিয়েছে। যা মোট অংশের প্রায় ৯২ শতাংশ। ওই অংশের ৪৮.১ কিলোমিটার খুলে গেল মঙ্গলবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE