Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Republic day

এই প্রথম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে শুধুই দেশি অস্ত্র

দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে এ বার শুধু মাত্র দেশি অস্ত্র ব্যবহার করা হবে। ‘আত্মনির্ভর ভারত’-এর লক্ষ্যে এই সিদ্ধান্ত বলে জানিয়েছে ভারতীয় সেনা।

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে এ বার তুলে ধরা হবে ‘আত্মনির্ভর ভারত’কে।

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে এ বার তুলে ধরা হবে ‘আত্মনির্ভর ভারত’কে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ১৬:৫৫
Share: Save:

ভারতকে আত্মনির্ভর করে তোলার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বার্তা মতোই এ বার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে দেশে তৈরি সমস্ত অস্ত্রের প্রদর্শন করা হবে। এমনটাই জানিয়েছে ভারতীয় সেনা। এত দিন ২১ বারের তোপধ্বনিতে (২১ গান স্যালুট) ব্যবহার করা হত অতীতের ২৫ পাউন্ডার বন্দুক। এ বার ওই বন্দুকের বদলে ব্যবহার করা হবে ‘১০৫ এমএম ইন্ডিয়ান ফিল্ড গান’।

‘আত্মনির্ভর ভারত’-এর লক্ষ্যপূরণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মেজর জেনারেল ভবনীশ কুমার। সংবাদ সংস্থা এএনআই-কে তিনি বলেছেন, ‘‘এ বছর প্রজাতন্ত্র দিবসে সমস্ত দেশীয় প্রযুক্তিতে তৈরি সরঞ্জাম ব্যবহার করা হবে। ২১ বার তোপধ্বনি দেওয়া হবে ১০৫ এমএম ইন্ডিয়ান ফিল্ড বন্দুক থেকে।’’ ওই দেশি বন্দুকগুলি ব্যবহার করা হয়েছিল গত বছরের স্বাধীনতা দিবসে। এই প্রথম তা ব্যবহার করা হবে প্রজাতন্ত্র দিবসে।

আগামী ২৬ জানুয়ারি দিল্লির কর্তব্যপথে (আগের নাম রাজপথ) প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে কেরামতি দেখাবে সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি হেলিকপ্টার ‘প্রচণ্ড’। এ ছাড়াও ‘এএলএইচ ধ্রুব’ ও ‘এএলএইচ রুদ্র’ কপ্টারকেও দেখা যাবে। ‘কর্তব্য পথে’ প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে এ বার বিশেষ অতিথি হিসাবে যোগ দেবেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফত্তাহ এল-সিসি।

যাঁদের নিয়োগ ঘিরে গত বছর উত্তাল হয়েছিল গোটা দেশ, সেই অগ্নিবীররা এ বার অংশ নেবেন প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে। এ ছাড়া অংশ নেবেন বিএসএফের ‘ক্যামেল’ বাহিনীর মহিলা সৈনিকরাও। ‘নারীশক্তি’র প্রতীক হিসাবে কুচকাওয়াজে অং‌শ নেবেন নৌবাহিনীর ১৪৪ জন সৈনিক। যাঁদের নেতৃত্ব দেবেন মহিলা আধিকারিক।

প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, এ বার মোট ২৩টি ট্যাবলোর প্রদর্শনী করা হবে। যার মধ্যে ১৭টি ট্যাবলো বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের। ৬টি ট্যাবলো বিভিন্ন মন্ত্রক ও দফতরের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Republic day Aatmanirbhar Bharat Indian Army
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE