• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ঘরের ভেতর ৫০ হাজার মৌমাছি, আপনি কী করতেন?

bee
একটি ঘর থেকে বেরল ৫০ হাজার মৌমাছি। প্রতীকী চিত্র।

আপনার বাড়ির কোনও ঘরে যদি দেখেন ৫০ হাজার মৌমাছি বাসা বেঁধেছে, কী করবেন? এমনই এক অভিজ্ঞতার সম্মুখীন হলেন মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সির এক ব্যক্তি।

নিউ জার্সির একটি আবাসনের এক ঘরে মিলল ৫০ হাজার মৌমাছির একটি চাক। একসঙ্গে এত মৌমাছি সাধারণত দেখা যায় না।মৌমাছির চাকটি দেখেই স্থানীয় এক পেশাদার মৌমাছি পালক মিকি-কে খবর দেন ওই ব্যক্তি।

চাকটি দেখে মিকি জানিয়েছেন, তিনি বহু মৌমাছির চাক দেখেছেন, কিন্তু এটি বসন্তের সময় তৈরি হওয়া প্রাকৃতিক মৌচাকের মধ্যে সব থেকে বড়।

মিকি প্রথমে চাকটির কাছে গিয়ে পর্যবেক্ষণ করে দেখেন কী ভাবে সেটিকে নামানো যাবে। প্রথমেই সে রানি মৌমাছিকে ধরে ফেলে। তাকে আলাদা করে রাখে একটি বাক্সে। তারপর তার পেশাদার উপকরণ দিয়ে চাকটিকে নিচে নামায়। কাজটি সম্পূর্ণ করতে প্রায় ছ’ঘণ্টা সময় লাগে।

আরও পড়ুন : বাইকে বাঁধা মাংসের গন্ধে বেরিয়ে এল সিংহ

আরও পড়ুন : জল চেয়ে রোজা ভাঙার খাবার পেলেন বিমানসেবিকার কাছে

নামানোর পর মেপে দেখা যায় মৌ চাকটি প্রায় ছ’ফুট লম্বা। সেখান থেকে প্রায় ৬০ পাউন্ড মধুও বেরিয়েছে। মিকির দাবি এত বড় চাকটি দুই থেকে তিন বছরের পুরনো।

মৌমাছিগুলিকে নিয়ে যাওয়া হয়েছে একটি খামারে। সেখানে নতুন করে এদের বাসা বাঁধার ব্যবস্থা করা হবে। মিকি জানিয়েছেন, আপনাদের বাড়িতে বা আশেপাশে যদি এমন মৌমাছির চাক দেখেন, তবে নিজেরা তা ভাঙার চেষ্টা না করে পেশাদার কাউকে খবর দিন। না হলে হিতে বিপরীত হতে পারে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন