• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বেজিংয়ের সমস্ত রেস্তোরাঁ থেকে ইসলাম সম্পর্কিত প্রতীক সরিয়ে ফেলার নির্দেশ!

Beijing
এ ভাবেই বেজিং শহরের বিভিন্ন রেস্তোরাঁয় ঢেকে দেওয়া হয়েছে ইসলাম সম্পর্কিত প্রতীক। ছবি: রয়টার্স।

বেজিং শহরের সমস্ত রেস্তোরাঁ ও খাবারের দোকান থেকে আরবি হরফ ও ইসলাম ধর্ম সম্পর্কিত সমস্ত চিহ্ন সরিয়ে ফেলার জন্য নির্দেশ দিল বেজিং কর্তৃপক্ষ। সে শহরের মুসলিম ধর্মাবলম্বীদের চিনের সংস্কৃতি ও ভাবধারার সঙ্গে ধাপে ধাপে খাপ খাইয়ে নেওয়ার প্রক্রিয়ার (সিনিসাইজ) অঙ্গ হিসাবেই এই নির্দেশ দেওয়া হয়েছে। 

সম্প্রতি একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থা বেজিং শহরে হালাল পণ্য বিক্রি করে এমন ১১টি রেস্তরাঁ ও দোকানের কর্মীদের সঙ্গে কথা বলে। সেই সংবাদসংস্থাকে ওই সব রেস্তোরাঁর কর্মীরা জানান, ইসলাম ধর্মের সঙ্গে সম্পর্কিত সব ধরনের প্রতীকই সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। যেমন, অর্ধেক চাঁদ বা আরবিতে লেখা ‘হালাল’ শব্দ।

নাম প্রকাশে অনিচ্ছুক সেখানকার এক রেস্তোরাঁর মালিক ওই সংবাদ সংস্থাকে বলেছেন, ‘‘চিনা কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে এগুলো বিদেশি সংস্কৃতি। তাই আমাদের আরও বেশি করে চিনা সংস্কৃতির দিকে নজর দেওয়া উচিত।’’ এই সুর সেখানকার অধিকাংশ মুসলিম রেস্তরাঁ মালিকের গলায়। তবে কেউই কর্তৃপক্ষের ভয়ে নিজেদের নাম প্রকাশ করতে চাননি।

চিনের বিভিন্ন এলাকা থেকে আরবি শব্দ ও ইসলামিক চিহ্ন সরিয়ে ফেলার প্রক্রিয়া নতুন কিছু নয়। অন্য ধর্ম চিনা সংস্কৃতিতে যাতে কোনও প্রভাব বিস্তার না করে তারই অঙ্গ হিসাবে এই ‘সিনিসাইজ’ অভিযান। যা গতি পায় ২০১৬-র পর থেকে। 

আরও পড়ুন: বৃষ্টিতে চুম্বনরত ভারত-পাকিস্তানের দুই তরুণী দম্পতি! উচ্ছ্বসিত নেটিজেনরা, দেখুন অ্যালবাম

আরও পড়ুন: লাগবে না হাত পা! শুধু মন দিয়েই খেলা যাবে এই ভিডিয়ো গেম

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন