• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনা সংক্রমণ কমছে? চিনের রিপোর্টে আশাবাদী হু

Coronavirus
চিনে কিছুটা কমল করোনা সংক্রমণ।

ধীরে ধীরে নোভেল করোনাভাইরাসের প্রকোপ কি কমছে? সোমবার চিনে আরও ৯৮ জনের মৃত্যু হয়েছে। মোট মৃতের সংখ্যা ১৮০০ ছাড়িয়েছে। তবে আশার কথা, গত কয়েক দিনের তুলনায় মৃতের সংখ্যা কিছুটা কম। আবার নতুন আক্রান্তদের সংক্রমণও কিছুটা মৃদু। এ থেকেই চিনের স্বাস্থ্যকর্তাদের আশা, সংক্রমণ কমছে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) কর্তারা বলছেন, এখনই এতটা আত্মবিশ্বাসী হওয়ার মতো পরিস্থিতি আসেনি।

মঙ্গলবার চিনের স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস সংক্রমণে ৯৮ জন মিলিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৮৮৬। মোট আক্রান্ত ৭২৪৩৬ জন। তবে উল্লেখযোগ্য ভাবে মঙ্গলবারই বেজিং প্রথম জানাল, করোনা ভাইরাসে আক্রান্তদের মধ্যে ৪৫ হাজার মানুষই আক্রান্ত হয়েছেন চিন থেকে।

চিনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানিয়েছে, এই ৪৫ হাজার আক্রান্তের বেশিরভাগেরই সংক্রমণ ছিল মৃদু। তা ছাড়া সংক্রমণের সংখ্যা বেশি থাকার কারণ চিকিৎসা সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষার আগে সন্দেহের ভিত্তিতে চিকিৎসকরা রিপোর্ট দিয়েছিলেন। সম্পূর্ণ রিপোর্ট আসার পর এই পরিসংখ্যান মিলেছে।

আরও পড়ুন: ফ্রি চিকিৎসার জন্য খরচ ৭০ হাজার!

আরও পড়ুন: দেশের ডাক ফিরিয়ে চিনে করোনা আক্রান্তদের পাশে ভারতীয় ডাক্তার

এর পরেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, কী ভাবে করোনা ভাইরাসের সংক্রমণ হয়েছে, তার উৎস কী, সে সব সম্পর্কে একটি পরিষ্কার চিত্র পাওয়া গেল। হু-এর ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম ঘেব্রেইসুস বলেন, ‘‘এখনই এটা নিশ্চিত করে বলা যাবে না, সংক্রমণের হার কমতেই থাকবে। প্রতিটি অবস্থাতেই আলোচনার অবকাশ রয়েছে।’’

তার মধ্যেই জানা গিয়েছে, আগামী মাসে বার্ষিক কংগ্রেসও স্থগিত রাখা হতে পারে। সংক্রমণ আরও ছড়িয়ে পড়তে পারে, এই আশঙ্কাতেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে শি চিনফিং সরকারের সূত্রে খবর।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন